পশ্চিমাদের প্রাইস ক্যাপ মানছে না জাপান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার তেল আমদানির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্র দেশগুলোর বেঁধে দেওয়া দাম (প্রাইস ক্যাপ) মানছে না জাপান। ব্যারেল প্রতি ৬০ ডলারে তেল কেনার বাধ্যবাধকতা লঙ্ঘন করে বেশি দামেই রাশিয়া থেকে তেল আমদানি করছে দেশটি।
মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ এবং দেশটির প্রভাবশালী পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা মিলে রাশিয়ার তেলের দাম প্রতি ব্যারেল সর্বোচ্চ ৬০ ডলার ঠিক করে দিয়েছিল। তাতে অনুমোদন দিয়েছিল শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি সেভেন।
তবে জাপান তাদের তেলের চাহিদা পূরণ করার জন্য এখন আর সেই দামে (প্রাইস  ক্যাপ) তেল কেনার জন্য বসে থাকবে না। বরং রাশিয়া থেকে বেশি দামেই তেল কিনবে টোকিও।
অবশ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদেনে বলা হয়েছে, রাশিয়া থেকে বেশি দামে তেল কেনার ব্যাপারে জাপানকে সম্মতি দিয়েছে খোদ মার্কিন প্রশাসন। তবে রাশিয়া থেকে তেল নিলে জাপান আর জোরালোভাবে ইউক্রেনকে সমর্থন দিতে পারবে না বলেই মনে করা হচ্ছে।
প্রসঙ্গত, গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করলে রাশিয়া থেকে তেল ও গ্যাসের আমদানি কমিয়ে দেয় ইউরোপের অনেক দেশ। তবে মার্কিন মিত্র জাপান রাশিয়া থেকে তার চাহিদা অনুযায়ী গ্যাস আমদানি অব্যাহত রেখেছে। আবার জি-সেভেনের একমাত্র সদস্য দেশ হল জাপান, যারা ইউক্রেনে কোনো মরণাস্ত্র পাঠায়নি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.