পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট ৮ জুলাই

বিশেষ (ভারত) প্রতিনিধি: প্রতীক্ষা এবং সমস্ত জল্পনা-কল্পনার অবসান। পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট হবে ৮ জুলাই। ভোট হবে এক দফাতেই। বৃহস্পতিবার পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করলেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। সদ্যই দায়িত্ব নিয়েছেন তিনি।
রাজীব সিনহা জানিয়েছেন, পাহাড়ে হবে দ্বিস্তর পঞ্চায়েত নির্বাচন। রাজ্যের বাকি অংশে গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদ- ত্রিস্তর নির্বাচন।
শুক্রবার থেকেই পঞ্চায়েত নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিলের প্রক্রিয়া শুরু হয়ে যাচ্ছে। চলবে ১৫ জুন পর্যন্ত। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২০ জুন। ভোট গণনা এবং ফলপ্রকাশ সম্ভবত ১১জুলাই। একইসঙ্গে এদিন থেকেই রাজ্যে লাগু হয়ে গেল আদর্শ আচরণবিধি।
লক্ষণীয়, ২০১১সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল কংগ্রেস রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে ১২ বছরে ধারাবাহিক উন্নয়নের দৌলতে গ্রাম বাংলার চেহারাটাই গিয়েছে বদলে। শক্ত হয়েছে আর্থিক বুনিয়াদ। কৃষিব্যবস্থার আধুনিকীকরণের পাশাপাশি কৃষিপ্রযুক্তি, বিপণন এবং কৃষিভিত্তিক শিল্পেও যোগ হয়েছে নতুন মাত্রা।
স্বাভাবিকভাবেই গত দু’টি পঞ্চায়েত নির্বাচনে মানুষ দুহাত ভরে সমর্থন জানিয়েছে তৃণমূলকে। সামনের বছরেই দেশে লোকসভা নির্বাচন। এই প্রেক্ষাপটে এবারের পঞ্চায়েত নির্বাচন নিঃসন্দেহে বিশেষ তাৎপর্যপূর্ণ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (ভারত) প্রতিনিধি সৌম্য সিংহ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.