পশ্চিমবঙ্গে চালু হচ্ছে দ্রুতগতির ট্রেন ”বন্দে ভারত এক্সপ্রেস”

বিশেষ (ভারত) প্রতিনিধি: ভারতের পশ্চিমবঙ্গে চালু হচ্ছে দ্রুতগতির ”ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস”। এরই মধ্যে ট্রায়াল রান সম্পন্ন হয়েছে। এবার উদ্বোধনের পালা
আগামীকাল শুক্রবার (৩০ ডিসেম্বর) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বন্দে বারত এক্সপ্রেস উদ্বোধন করবেন। এদিন থেকেই শুরু হবে যাত্রী পরিষেবা।
সোমবার (২৬ ডিসেম্বর) বন্দে ভারত এক্সপ্রেসের ট্রায়াল রান হয়। ভোর ৫টা ৫০ মিনিটে হাওড়ার ২২ নম্বর প্ল্যাটফর্ম থেকে ছাড়ে ট্রেনটি। সময়সূচি অনুযায়ী দুপুর ১টা ২৫ মিনিটে নিউ জলপাইগুড়িতে পৌঁছানোর কথা ছিল। কিছুটা দেরি করে দুপুর ১টা ৪৭ মিনিটে গন্তব্যে পৌঁছায় ট্রেনটি।
হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির রেলপথের দূরত্ব ৫৫৬ কিলোমিটার। আগে থেকে চালু থাকা শতাব্দী এক্সপ্রেসে এই একই দূরত্ব অতিক্রম করতে সময় লাগে ৮ ঘণ্টা ২০ মিনিট। বন্দে ভারত সেই দূরত্ব কমিয়ে আনবে আরও ৫০ মিনিট। কর্মকর্তারা বলেন, হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পৌঁছতে বন্দে ভারতের লাগবে সাড়ে ৭ ঘণ্টা। মাঝে শুধু মালদা স্টেশনে থামবে এ ট্রেন।
বন্দে ভারত এক্সপ্রেস হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির উদ্দেশে ছাড়বে ভোর ৫টা ৫০ মিনিটে। নিউ জলপাইগুড়ি পৌঁছবে দুপুর ১টা ২৫ মিনিটে। আবার ডাউন ২২৩০২ বন্দে ভারত এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছাড়বে দুপুর ২টা ৫০ মিনিটে। ট্রেনটি হাওড়ায় পৌঁছবে রাত ১০টা ২০ মিনিটে।
বন্দে ভারত এক্সপ্রেসের গতি ঘণ্টায় সর্বাধিক ১৮০ কিলোমিটার। কিন্তু হাওড়া-নিউ জলপাইগুড়ি রুটে ১৩০ কিলোমিটারের সীমা পেরোবে না। এই গতিবেগও সর্বত্র এক রকম থাকবে না।
বন্দে ভারতে খাবার দেয়া হবে। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির পথে ট্রেনে যাত্রীদের সকালের নাশতা ও দুপুরের খাবার দেয়া হবে। যাত্রীদের ‘ওয়েলকাম ড্রিঙ্ক’ হিসেবে দেয়া হবে ডাবের পানি।
সকাল সাতটায় দেয়া হবে জলখাবার। বেলা ১২টায় দেয়া হবে লাঞ্চ। অন্যদিকে নিউ জলপাইগুড়ি থেকে হাওড়ার পথে ট্রেনে স্ন্যাকস হিসেবে দেয়া হবে চা, শিঙাড়া, কেক বা মিষ্টি। ব্যবস্থা থাকবে রাতের খাবারেরও।
বন্দে ভারত এক্সপ্রেসের ভাড়া নিয়ে রেলের তরফে আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি। তবে রেলের ওয়েবসাইট অনুযায়ী, ৫৫১ থেকে ৫৬০ কিলোমিটার পথ যাওয়ার জন্য বন্দে ভারত এক্সপ্রেসের টিকিটের দাম চেয়ার কারের জন্য ১ হাজার ২৩ টাকা ও এক্সিকিউটিভ ক্লাসের জন্য ২ হাজার ১১৩ টাকা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (ভারত) প্রতিনিধি সৌম্য সিংহ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.