পলাশবাড়ীতে ১০ গ্রামের ঈদগাহ মাঠ নদীগর্ভে বিলীনের পথে।। সংসদ সদস‍্যের সু-দৃষ্টি কামনা 

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার ১নং কিশোরগাড়ী ইউনিয়নের সুলতানপুর বাড়াই পাড়া মচ্ছ নদীর তীরে অবস্থিত ঐতিহ্যবাহী কেন্দ্রীয় ঈদগাহ্ মাঠ। মচ্ছ নদীর ভাঙ্গনের ফলে ঈদগাহ্ মাঠটি প্রায় বিলুপ্তির পথে। ১০ (দশ) বছর পূর্বে ঈদগাহ্ মাঠটি ০২ (দুই) একর জমি নিয়ে অবস্থিত ছিল।
সরেজমিনে গিয়ে দেখা যায়, মচ্ছ নদী ভাঙ্গনের ফলে দুই একর জমি থেকে এক একর নদীগর্ভে বিলীন হয়ে গেছে। যে হারে নদী ভাঙ্গন শুরু হয়েছে এতে আগামী ১ বছরে মাঠটি বিলিন হয়ে যাবে।
ঈদগাহ্ মাঠটিতে ১০ গ্রামের প্রায় ১০ থেকে ১৫ হাজার মুসল্লি একসাথে ঈদের জামাত  আদায় করতো। জনসংখ্যা বৃদ্ধি ও নদী ভাঙ্গনের ফলে স্বল্প জমিতে এতো মুসল্লি নিয়ে নামাজ আদায় করা অসম্ভব হয়ে পড়েছে।
এলাকাবাসীর ধারণা নদী ভাঙ্গন রোধ করতে প্রায় ১৫ লক্ষাধিক টাকার প্রয়োজন। প্রত্যান্ত পল্লী এ অঞ্চলের  ৯৫ শতাংশ মানুষ গরীব অসহায় খেটে খাওয়া। নিজেদের সংসার চালাতে তারা হিমশিম খায়। এর পরেও গ্রামবাসিরা নদী ভাঙ্গন রোধ করতে প্রায় ৩ লক্ষ টাকা দিয়ে ঈদগাহ মাঠ রক্ষার কাজটি শুরু করেছেন। এলাকাবাসীর পক্ষে এতো বড় কাজ সম্পন্ন করা অসম্ভব।
তাই এলাকাবাসী ঐতিহ্যবাহী কেন্দ্রীয় এ ঈদগাহ্ মাঠটি নদী ভাঙ্গনের কবল থেকে রক্ষার্থে ১০ টি গ্রামের জনগণ স্থানীয় সংসদ সদস্যের হস্তক্ষেপ কামনা করেছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.