পলাশবাড়ীতে হঠাৎ বেড়েছে ব্রয়লার মুরগির দাম: ১৬০ টাকা কেজি 

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলায় হঠাৎ করে বেড়েছে ডিম, মাছ, মাংসের দাম। এসব দামে নিম্নআয়ের মানুষের চোখ কপালে উঠেছে।
কিছু দিনের ব্যবধানে খুচরা বাজারে ব্রয়লার মুরগি কিনতে কেজিতে অন্তত ৪০ থেকে ৫০ টাকা বেশি খরচ করতে হচ্ছে ক্রেতাদের। মুরগির বাচ্চার দাম বেড়ে যাওয়া এবং মুরগির মাংসের বাড়তি চাহিদা তৈরি হওয়া এই দাম বাড়ার কারণ বলছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।
সরেজমিনে উপজেলার কালীবাড়ীহাটসহ বিভিন্ন হাট ঘুরে দেখা গেছে, প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকা কেজি দরে, যা কিছু দিন আগেও ছিল ১৩০ থেকে ১৩৫ টাকা। বিভিন্ন খুচরা বাজারের তুলনায়  পলাশবাড়ী কালীবাড়ী বাজারে একটু কম দামেই ব্রয়লার মুরগি কেনা যায়। এই বাজারে গত সপ্তাহে  প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হয় সর্বোচ্চ ১৪৫ টাকা কেজি দরে। এখন বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকায়।
বিক্রেতারা বিটিসি নিউজকে জানান, সাপ্লাই ঠিক থাকলেও চাহিদা কিছুটা বেড়েছে। পিকনিকের মৌসুম হওয়ায় মুরগির চাহিদা একটু বেশি। দুই দিনের ব্যবধানে কেজিতে অন্তত ৪০ থেকে ৫০ টাকা দাম বেড়েছে।
পোল্ট্রি ব্যবসায়ীরা বিটিসি নিউজকে জানান,আমরা ফার্ম থেকে যখন যে রেটে মুরগি  কিনি কিছু লাভে তা পাইকারদের কাছে বিক্রি করি। কম বেশি আমাদের হাত না।
খামারিরা বিটিসি নিউজকে জানান, ইদানিং ব্রয়লার খাদ‍্যের দাম বেড়ে গিয়েছে। বাচ্চা মুরগিও বেশি দামে কিনতে হচ্ছে। এতে খরচ বৃদ্ধি পাচ্ছে। যেকারণে কমদামে ব্রয়লার বিক্রি করা যাচ্ছে না। আবার এসব পালন করে আমাদের বেশি একটা লভ্যাংশ ঠিকছে না। কোনো রকমে টিকে আছি।
শুধু ব্রয়লার মুরগি নয়, ডিমের দামও বেড়েছে আকাশ চুম্বি। প্রতি হালি ব্রয়লার মুরগির ডিম বিক্রি হচ্ছে ৩৫ টাকা,দেশী মুরগির ডিম ৬০ টাকা, হাসের ডিম ৫০ টাকা হালি।
এদিকে হাটে গরু ছাগলের দাম কমলেও এর মাংসের দাম কমেনি। প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫২০ টাকায়। ছাগলের মাংস ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
এ ব‍্যাপারে উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়ন বিটিসি নিউজকে জানান, এ ব‍্যাপারে খুব শিঘ্রই বাজার মনিটরিং করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.