পলাশবাড়ীতে প্রধান শিক্ষকদের ভ্রমন ভাতার বিল আত্নসাৎ মামলার তদন্ত-শুনানী অনুষ্ঠিত

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার পলাশবাড়ীতে উপজেলা শিক্ষা অফিসের সাবেক হিসাব সহকারী আশাদুল ইসলামের বিরুদ্ধে গত ০২ আগষ্ট-২০২১ ইং প্রধান শিক্ষকদের ভ্রমন ভাতার বিল ৩,৯৩,৫৪০/(তিন লক্ষ তিরানব্বই পাচশ চল্লিশ) টাকা আত্নসাত মামলার তদন্ত ও শুনানী অনুষ্ঠিত হয়েছে।
পলাশবাড়ী উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, সাবেক(ভারপ্রাপ্ত) শিক্ষা অফিসার একেএম আব্দুস ছালাম, অত্র অফিসের ইউডিএ আব্বাস আলী ও সাবেক  হিসাব সহকারী আশাদুল ইসলামের সহযোগিতায় গত-২০১৯-২০ অর্থ বছরে (পিডিইপি-৪) এর ক্ষুদ্র মেরামত,রাজস্ব খাতের ডাবল বরাদ্দ,ডিজিটাল হাজিরা মেশিন ক্রয়,স্লিপ কার্যক্রম,রুটিন মেইন্টেন্স,শ্রেণি সজ্জিত করণ,দুর্যোগ কালীন মালামাল ক্রয় ও প্রধান শিক্ষকদের ভ্রমন ভাতার বিলসহ বিভিন্ন প্রকল্প হতে প্রায় অর্ধ কোটি টাকা আত্নসাৎ করেন।
এব্যাপারে স্যোসাল মিডিয়া,প্রিন্ট মিডিয়াসহ  ইলেক্টনিক মিডিয়ায় একাধিক সংবাদ প্রকাশ ও পলাশবাড়ী প্রেসক্লাবের সহ- সভাপতি  ফেরদাউছ মিয়া বাদী হয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরসহ একাধিক দপ্তরে লিখিত অভিযোগ দাখিল করলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশে পরিচালক প্রশাসন মিজানুর রহমানের সার্বিক তত্তাবধানে উপ-পরিচালক(তদন্ত) মির্জা  হাসান খসরুর নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। উক্ত তদন্ত কমিটি গত ২৪ ডিসেম্বর-২০২০ ইং বৃহস্পতিবার পলাশবাড়ী উপজেলা শিক্ষা অফিস কার্যালয়ে উপস্থিত হয়ে অভিযোগ গুলোর তদন্ত করেন।
তদন্তকালে অভিযোগকারী তদন্তকারী কর্মকর্তার  নিকট অভিযোগের স্বপক্ষে ৩২৭ পাতার ডকুমেন্টারী তথ্য-উপাত্ত ও অনিয়ম-দূর্নীতির উপর শিক্ষকদের সাক্ষাৎকার সহ ইলেক্টনিক মিডিয়া “সময় টেলিভিশনে” প্রচারিত সংবাদের ভিডিও ফুটেজ ও বিভিন্ন পত্র-পত্রিকার সংবাদের কাটিং হস্তান্তর করেছিলেন।তদন্তকারী কর্মকর্তা ডকুমেন্টারী তথ্য-উপাত্ত যাচাই-বাছাই অন্তে  অভিযোগ গুলোর প্রাথমিক সত্যতা মিলেছে মর্মে মহাপরিচালক বরাবর তদন্ত রিপোট পেশ করেন।
সেই মোতাবেক প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রধান শিক্ষকদের ৩,৯৩,৫৪০/(তিন লক্ষ তিরানব্বই পাচশ চল্লিশ) টাকা আত্নসাতে সাবেক (ভারপ্রাপ্ত) শিক্ষা কর্মকর্তাকে সহযোগিতা করায় হিসাব সহকারী  আশাদুল ইসলামের বিরুদ্ধে বিভাগীয় মামলা ও শিক্ষা কর্মকর্তা একেএম আঃ ছালামকে সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলায় শাস্তি মূলক বদলী প্রদান করা হলেও অজ্ঞাত খুটির জোড়ে ইউডিএ আব্বাস আলী রয়েছেন বহাল তবিয়তে।
এরই ধারাবাহিকতায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সাবেক হিসাব সহকারী আশাদুল ইসলামের বিরুদ্ধে প্রধান শিক্ষকদের ৩,৯৩,৫৪০/(তিন লক্ষ তিরানব্বই পাচশ চল্লিশ) টাকা আত্নসাতের মামলাটি তদন্তের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক(প্রশাসন-১) আব্দুল আলীমের নেতৃত্বে,তদন্ত ও শৃংখলা শাখার ডাটা এন্ট্রী অপারেটর আবুল বাশার ও গাইবান্ধা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হোসেন আলী  গত ০২ আগষ্ট-২০২১ ইং উপজেলা শিক্ষা অফিসে বাদী- বিবাদী ও স্বাক্ষীগনের উপস্থিতিতে মামলার তদন্ত ও শুনানী অনুষ্ঠিত করেন।
তদন্ত ও শুনানীতে বাদী পলাশবাড়ী প্রেসক্লাবের সহ-সভাপতি  ফেরদাউছ মিয়া তদন্তকারী কর্মকর্তার নিকট মামলার স্বপক্ষে ২৪১ পাতার ডকুমেন্টারী তথ্য-প্রমাণক, শিক্ষকদের সাক্ষাৎকার সহ ইলেক্টনিক মিডিয়া “সময় টেলিভিশনে” প্রচারিত সংবাদের ভিডিও ফুটেজের-০১টি সিডি ক্লিপ সরবরাহ করে।
এদিকে শিক্ষা কর্মকর্তা একেএম আঃ ছালামকে অর্থ আত্নসাতে সহযোগীতা করার দায়ে হিসাব সহকারী আশাদুল ইসলামের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের হলেও মুল অভিযুক্ত শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হয়েছে, সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে সহকারী পরিচালক ও তদন্তকারী কর্মকর্তা আঃ আলীম জানান, শিক্ষা মন্ত্রনালয় তার বিরুদ্ধে বিভাগীয় মামলা করেছে।অচিরেই সেটিও তদন্ত হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.