পলাশবাড়ীতে ধানে লক্ষীর গু নামে ধানে কুলক্ষি ধরেছে।। দিশেহারা উপজেলার কৃষক

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় চলতি আমন ধান ক্ষেতে বিভিন্ন প্রকার আক্রমণসহ লক্ষীর গু নামক এক প্রকার রোগে ৫৫শতক জমির ধান নষ্ট হয়ে গেছে। মাত্র ১০ থেকে ১৫ দিনপর পুরোদমে শুরু হবে আমন ধান কাটার ধুম। কিন্তু শেষ সময়ে এসে কৃষকদের দিশেহারা করে দিয়েছে বিভিন্ন পোকার আক্রমণ।
এর মধ্যে কারেন্ট পোকা, মাজরা পোকা ও লক্ষীর গু।
সরেজমিন উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের দিঘলকান্দি গ্রামের কৃষক নবাব মন্ডলের ছেলে মিলন মন্ডলের জমিতে গিয়ে দেখা যায়, তার ৫৫শতক ধান গাছে ফলন্ত শিষ দানায় ‘লক্ষীর গু’ এবং হলুদ খই ফুটে নষ্ট হয়ে গেছে।
বিভিন্ন কীটনাশকের দোকান থেকে ঔষধ কিনে স্প্রে করার পরেও কোন কিছু দিয়েই রক্ষা করা যাচ্ছে না। ধান কাটার আগেই এমন লক্ষীর গু নামক রোগে ধান নষ্ট হওয়ায় কৃষক নবাব আলীর ছেলে মিলন মন্ডল চিন্তাগ্রস্ত হয়ে পড়েছেন।
এ ব্যাপারে উক্ত ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা নাজমা বেগমের পরামর্শ চাইলে তিনি বিভিন্ন প্রকার টালবাহানা করেন। এমনকি ফোন পর্যন্ত রিসিভ করেন না। পরে ওই ব্লকের অপর উপসহকারী কৃষি কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম উক্ত ক্ষেত পরিদর্শন করেন।
এসময় তিনি বলেন, রোগটি যেহেতু ছোয়াচে এটি লক্ষী রোগের আক্রমন।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা ফাতেমা কাওসার মিশু বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, এটি লক্ষীর গু নামক এক প্রকার রোগ। এটা বেশী আক্রান্ত করে ব্রি-৪৯ ধানে। আমরা কৃষকদের এ ধান লাগাতে নিষেধ করি। কৃষকেরা তবুও এ জাতের ধান চাষাবাদ করছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.