পলাশবাড়ীতে আক্রোসের স্বীকার হয়ে জমি চাষাবাদ করতে পারছে না কৃষক, প্রশাসনের হস্তক্ষেপ কামনা

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার পলাশবাড়ী পৌরসভার হিজলগাড়ী গ্রামের কৃষক আ: রহমান আক্রোসের স্বীকার হয়ে জমিতে পানি সেচ দিতে পারছে না। তার জমিতে পানি সেচ দিতে বাধা দিচ্ছেন একই গ্রামের আশাদুল। যে কারণে তার জমিটি পতিতই রয়েছে।
সরেজমিনে গিয়ে জানাযায়, ওই গ্রামের মৃত বিরাজ উদ্দিনের ছেলে আঃ রহমান একই গ্রামের লাল মিয়া মন্ডলের ছেলে আবু হোসেনের নিকট থেকে ৫ বছর আগে ৪২ শতাংশ জমি বন্ধক নিয়ে চাষাবাদ করে আসছিল।
জমির মালিক আবু হোসেনের সাথে পার্শ্ববর্তী জমির মালিক একই গ্রামের মৃত বাবু মন্ডলের ছেলে আশাদুলের সাথে ব্যক্তিগত বিষয়াদি নিয়ে মনোমালিন্য হয়েছিল। এরেই সূত্রধরে আশাদুল মন্ডল তার জমির উপর দিয়ে আঃ রহমানের বন্ধক নেওয়া জমিতে পানি যেতে বাধা প্রদান করেন।
পাম্প মালিক মৃত নয়া মিয়া মন্ডলের ছেলে ফজলু মিয়া উক্ত জমিতে পানি দেয়া থেকে বিরত থাকেন। যার কারনে উক্ত জমিতে ইরি-বোরো ধানের চাষাবাদ করতে পারেনি কৃষক আঃ রহমান। জানতে চাইলে জমির মালিক আবু হোসেন জানান,আশাদুল কোন কারন ছাড়াই আঃ রহমানের বন্ধক নেয়া জমিতে পানি প্রদানে সেচ মালিক কে নিষেধ করেছে।
পাম্প মালিক ফজলু মিয়ার সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি এ বিষয়ে কারও সাথে কথা বলবেন না বলে জানিয়ে দেন। এ বিষয়ে আশাদুল জানান, আমি আমার জমির উপর দিয়ে আঃ রহমানের জমিতে পানি যেতে দিব না। কৃষক আঃ রহমান জমিতে ধান রোপন করতে পারছেন না তিনি ক্ষতিগ্রস্থ হচ্ছেন এমন প্রশ্ন করলে জানান, তাতে আমার কিছু যায় আসে না। আমি পানি যাওয়া বন্ধ করেছি তারা তো আমার কাছে কোনদিন এসে অনুরোধ পর্যন্ত করেন নি।
ক্ষতিগ্রস্ত কৃষক আঃ রহমান কান্না জড়িত কন্ঠে বিটিসি নিউজকে জানান, আমি উক্ত জমিতে চাষাবাদ করতে না পারলে পরিবার নিয়ে আমাকে না খেয়ে থাকতে হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.