পর্যটন সম্ভবনাময় স্থান নিয়ে ভিডিও তৈরি করে জনপ্রিয় নাটোরের তরুণ রিফাদ

নাটোর প্রতিনিধি: প্রাকৃতিক নৈস্বর্গের লীলাভ‚মি খ্যাত বাংলাদেশে পর্যটনশিল্পের রয়েছে অপার সম্ভাবনা। অপরিমেয় সৌন্দর্যবিস্তৃত এই দেশ যুগ যুগ ধরে বিদেশি পর্যটকদের টেনেছে। বিদেশি পর্যটকদের আকৃষ্ট করে সমৃদ্ধ হচ্ছে অর্থনীতি। পর্যটনকে শিল্প হিসেবে চিহ্নিত করায় বাংলাদেশে এ শিল্পের ব্যাপক সম্ভাবনা বর্তমান।
বিশ্বব্যাপি দেশের পর্যটন শিল্পের বিকাশে কাজ করে যাচ্ছে নাটোরের তরুণ ইউটিউবার শেখ রিফাদ মাহমুদ। ছোট থেকেই ক্যামেরার প্রতি তীব্র আকর্ষণ। শখের বশে ধীরে ধীরে বানানো শুরু করেন বিভিন্ন পর্যটন স্থানের ভিডিও। সেগুলো ভিডিও আপলোড করেন নিজের ইউটিউব চ্যানেলে। অর্জন করছেন জনপ্রিয়তা।
বাংলাদেশ ইতিহাস, ঐতিহ্যের দেশ। আমাদের দেশের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিভিন্ন প্রাচীণ স্থাপনা। এগুলো বিভিন্ন গুরুত্বপূর্ণ ইতিহাস, ঐতিহ্যকে বহন করে। সম্ভাবনাময় এসব স্থাপনা ও স্থান কে ব্র্যান্ডিং করার বিশেষ উদ্যোগ নিয়ে বিভিন্ন ডকুমেন্টারি ও ভিডিও ব্লগ তৈরি কওে রিফাদ।
শেখ রিফাদ মাহমুদ বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানায়, ‘সৌন্দর্যের লীলাভ‚মি খ্যাত বাংলাদেশে পর্যটন শিল্প উন্নয়নের সম্ভাবনা অপরিসীম। তুলনামূলকভাবে বাংলাদেশ স্বল্প আয়তনের দেশ হলেও বিদ্যমান পর্যটক আকর্ষণে যে বৈচির্ত্য তা সহজেই পর্যটকদের আকর্ষণ করতে পারে। সারাদেশের বিভিন্ন প্রাচীন স্থাপনা নিয়ে বিভিন্ন রকম ডকুমেন্টারি ভিডিও এবং সম্ভাবনাময় পর্যটন ম্পটগুলো নিয়ে আমি বিভিন্ন রকম ভিডিও ব্লগ তৈরি করি।’
বর্তমানে বিশ্বব্যাপী পর্যটকের সংখ্যা প্রায় ১০০ কোটি। ধারণা করা হচ্ছে, ২০২২ সাল নাগাদ এ সংখ্যা ২০০ কোটি ছাড়িয়ে যাবে। আর বিপুলসংখ্যক পর্যটকের প্রায় ৭৫ শতাংশ ভ্রমণ করবেন এশিয়ার দেশগুলোতে। ২০১৮ সালের মধ্যে এ শিল্প থেকে ২৯ কোটি ৭০ লাখ লোকের কর্মসংস্থান হবে, যা বিশ্ব অর্থনীতিতে অবদান রাখবে ১০ দশমিক ৫ শতাংশ (সূত্র: UNWTO)। বাংলাদেশ যদি এ বিশাল বাজারে টিকে থাকতে পারে, তাহলে পর্যটনের হাত ধরেই বদলে যেতে পারে দেশের অর্থনীতির রূপরেখা।
রিফাদ আরোও জানায়, বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যে যুগে যুগে ভ্রমণকারীরা মুগ্ধ হয়েছেন। প্রাচীন স্থাপনা, ইতিহাস-ঐতিহ্য বহন করে এমন জায়গা এবং প্রাকৃতিক সৌন্দর্যের স্থানগুলো নিয়ে বিভিন্ন ভিডিও প্রস্তুত করে তা ভিনদেশী মানুষের নিকট পৌঁছানোর মাধ্যমে দেশে বিদেশী পর্যটকের সংখ্যা বাড়ানো সম্ভব। এক্ষেত্রে দেশীয় পর্যটকরাও নিজ দেশের বিভিন্ন জায়গা সম্পর্কে জানতে পারবেন এবং ভ্রমণ করতে পারবেন।
পৃথিবীতে পর্যটন শিল্প আজ বৃহত্তম শিল্প হিসেবে স্বীকৃত। পর্যটনশিল্পের সঙ্গে জড়িত বিভিন্ন সেক্টরে যেমন-পরিবহন, হোটেল, মোটেল, রেস্তোরাঁ, রিসোর্ট, এয়ারলাইনস ও অন্যান্য যোগাযোগের মাধ্যম থেকে পৃথিবীর অনেক দেশ প্রতিবছর প্রচুর রাজস্ব আয় করে, যা অন্য যেকোনো বড় শিল্প থেকে পাওয়া আয়ের চেয়ে বেশি।
ইতিমধ্যে পর্যটনকে বিশ্বের বৃহত্তম বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর এক-তৃতীয়াংশের রপ্তানি আয়ের প্রধান উৎস পর্যটনশিল্প। পর্যটনের অপার সম্ভাবনায় বাংলাদেশ। পর্যটন শিল্পের বিকাশের ওপর বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন নির্ভর করছে। দেশে পর্যটন শিল্পের বিকাশ ঘটলে কর্মসংস্থান ঘটবে ও বেকারত্ব দূরীকরণের মাধ্যমে দারির্দ্য বিমোচন সফল হবে।
সে তার তৈরি ভিডিও গুলোর মাধ্যমে বাংলাদেশ কে সারাবিশ্বের কাছে পরিচিত করাতে চায়। বাংলাদেশ যেনো পর্যটন খাতকে সমৃদ্ধ এবং ভিনদেশী পর্যটকদের আকর্ষণ করতে পারে লক্ষ্যেই তার ভিডিও কন্টেন্ট তৈরির কাজ করা। ভিডিও চিত্রের মাধ্যমে বাংলাদেশ কে ব্রান্ডিং করে নতুন ভাবে কৌশল ঠিক করে সম্ভাবনার সবটুকুকে কাজে লাগানো গেলে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মধ্যে পর্যটনে মডেল বানানো সম্ভব। এই প্রত্যাশাই তার।
ভিন্ন ভিন্ন দেশের প্রাচীন যুগের ইতিহাস ও শিল্প, সাহিত্য, কালচার ও প্রথার সঙ্গে স¤পর্কযুক্ত ঐতিহাসিক স্থান দেখার জন্যও পর্যটকরা নিজ দেশের সীমানা পেরিয়ে দূর-দূরান্তে ছুটে চলে প্রতিনিয়ত। পর্যটন হলো একটি বহুমাত্রিক শ্রমঘন শিল্প। এ শিল্পের বহুমাত্রিকতার কারণে বিভিন্ন পর্যায়ে অর্থনৈতিক কর্মকাণ্ডের সম্ভাবনা তৈরি হয়। পর্যটন শিল্পের সাথে জড়িত বিভিন্ন সেক্টরের যেমন- পরিবহন, হোটেল, মোটেল, রেস্তোরাঁ, রিসোর্ট, এয়ারলাইন্স ও অন্যান্য যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে বিপুল মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে। এতে প্রতি বছর প্রচুর রাজস্ব আয় করে যাবে, যা অন্য কোনো বড় শিল্প থেকে পাওয়া আয়ের চেয়ে বেশি।
ইতিমধ্যে নাটোর জেলা প্রশাসন সহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের উদ্যোগেও বেশ কয়েকটি ডকুমেন্টারি ভিডিচিত্র নির্মাণ করে প্রশংসিত হয়েছে সে। শেখ রিফাদ মাহমুদ নাটোর শহরের কানাইখালী মহল্লার বাসিন্দা অধ্যক্ষ রকিবুল ইসলামের একমাত্র ছেলে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.