পরের ম্যাচ জিতলেই প্রথম লিগ জয়ের স্বাদ পাবে লেভারকুসেন

বিটিসি স্পোর্টস ডেস্ক: বুন্দেসলিগায় পাঁচ বার রানার্স হয়ে লিগ শিরোপাটা অধরা বেয়ার লেভারকুসেনের। ১৯৯৬-৯৭, ১৯৯৮-৯৯, ১৯৯৯-২০০০, ২০০১-০২ ও ২০১০-১১ মৌসুমে লিগ টেবিলে দুইয়ে থেকে খেলা শেষ করে তারা। অধরা শিরোপা থেকে আর মাত্র ৩ পয়েন্ট দূরে তারা, পরের ম্যাচে জিতলেই বায়ার্ন মিউনিখের দীর্ঘদিনের আধিপত্য ধারার ইতি টেনে লিগ জিতবে তারা।
এবার একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছে লেভারকুসেন। চলতি মৌসুমে টানা ৪২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়ল জার্মান ক্লাবটি। এমন দারুণ একটা মৌসুমে লিগ শিরোপা জয়েরও দ্বারপ্রান্তে জাবি আলোনসোর শিষ্যরা। অপেক্ষা মাত্র এক ম্যাচ জয়ের। লিগে পরের ম্যাচে দলটি মুখোমুখি হবে ওয়ার্ডার ব্রেমেনের। রোববারের (১৪ এপ্রিল) ওই ম্যাচেই কি শিরোপাটা দখলে নেবে তারা?
টেবিলে ২৮ ম্যাচে ৭৬ পয়েন্ট তাদের, সমানসংখ্যাক ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে দুইয়ে বায়ার্ন। অর্থাৎ লেভারকুসেন ওয়ার্ডার ব্রেমেনের বিপক্ষে জিতলে পয়েন্ট হবে ৭৯, তখন বায়ার্ন বাকি থাকা সব কটি ম্যাচে জিতলেও লেভারকুসেনকে ধরা হবে না।
জাভি আলোনসোর দল পুরো মৌসুমে যা করেছে এবং যা করছে তার কোনো ব্যাখ্যা হয় না। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের দলগুলোর মধ্যে একমাত্র তারাই এখন পর্যন্ত হারেনি। সবশেষ ওয়েস্টহ্যামকে ২-০ গোলে হারিয়ে ইউরোপের সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড স্পর্শ করেছে আলোনসোর শিষ্যরা। ২০১১-১২ মৌসুমে শেষবার এই কীর্তি গড়েছিল ইতালিয়ান জায়ান্ট য়্যুভেন্তাস। পরের ম্যাচে না হারলে তুরিনের বুড়িদের রেকর্ডটাও এককভাবে চলে যাবে জার্মান ক্লাবটির দখলে।
লিগে এবার একটি ম্যাচেও হারেনি লেভারকুসেন। সবশেষ ম্যাচে ইউনিয়ন বার্লিনকে তারা হারায় ১-০ গোলে। সে জয়ে বুন্দেসলিগার শুরুর ২৮ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডে নিজেদের নাম লেখায় জাভি আলোনসো শিষ্যরা। পেপ গার্দিওলার অধীনে ২০১৫-১৬ মৌসুমে এমন কীর্তি দেখিয়েছিল বায়ার্ন মিউনিখ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.