পরিবহন ধর্মঘট দক্ষিণাঞ্চলে দুর্ভোগ চরমে

 

বরিশাল ব্যুরো৮ দফা দাবিতে সারাদেশের মতো বরিশালেও চলছে পরিবহন ধর্মঘট। আজ রোববার সকাল ৬টা থেকে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট শুরু হয়।
ফলে দক্ষিণ-পশ্চিমাঞ্চল সহ সারাদেশে চলাচলকারী বরিশাল শহরের দুটি বাস টার্মিনাল থেকে বাস-মিনিবাসসহ দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। এতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

বরিশাল কেন্দ্রীয় নথুল্লাবাদ বাস টার্মিনালে সরেজমিনে দেখা গেছে, পরিবহন ধর্মঘটের কারণে দুর্ভোগে পড়েছেন রাজধানীসহ চট্রগ্রাম, সিলেট, যশোর, বগুড়াসহ অর্ধশত জেলার হাজার হাজার নারী-পুরুষ।

এছাড়া বরিশাল অঞ্চলের ২০/২৫টি রুটে চলাচলকারী লোকাল বাস বন্ধ থাকার ফলে যাত্রীরা ব্যাটারি চালিত অটোরিকশা, টমটম-ভটভটি ও মটরসাইকেলে ঝুঁকি নিয়ে গন্তব্যে যাচ্ছেন। সেখানেও জিম্মি করে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে বলে অনেকে জানান।

অপরদিকে, বরিশাল রুপাতলি বাস টার্মিনাল থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে চলাচলকারী বাস ছেড়ে না যাওয়ায় বরিশাল-খুলনা, বরিশাল-পটুয়াখালী-বরগুনা-ঝালকাঠী-পিরোজপুর জেলার কয়েক হাজার যাত্রীকে ঘন্টার পর ঘন্টা টার্মিনালে অপেক্ষা করতে হয়েছে।

খুলনা জেলার সোনাডাঙ্গা উপজেলার বাসিন্দা আলাউদ্দিন জানান, চট্রগ্রাম থেকে নৌপথে বরিশাল এসে বাস ধর্মঘটের কবলে পড়েছেন স্ত্রী-সন্তান নিয়ে। সকাল ৮টায় বরিশালে পৌছে দুপুর পৌনে তিনটা পর্যন্ত তিনি বাসের অপেক্ষায় বসে রয়েছেন বলে জানান।

রুপাতলি বাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন জানান, কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আমরা পরিবহন শ্রমিকরা কর্মবিরতি পালন করছি।
নথুল্লাবাদ বাস-মিনিবাস মালিক সমিতির সভাপতি আফতাব হোসেন জানান, শ্রমিকরা ইচ্ছা করে কোনো দুর্ঘটনা ঘটায় না। তাদের দাবি মেনে নিলে পুনরায় বাস চলাচল শুরু হবে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.