পদ্মা সেতু রেল সংযোগের কাজ শেষ হবে ডিসেম্বরে : রেলমন্ত্রী

ঢাকা প্রতিনিধি: চলতি বছরের ডিসেম্বরে ঢাকা-মাওয়া এবং জাজিরা-ভাঙ্গা রেল লাইন স্থাপনের কাজ শেষ হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। একই সময়ে চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন স্থাপনের কাজও শেষ হবে বলে জানান তিনি।
আজ মঙ্গলবার (০৪ জানুয়ারি) দুপুরে রাজধানীর রেল ভবনে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান মন্ত্রী।
বাংলাদেশ রেলওয়ে সম্প্রসারণ, আধুনিকায়ন ও বিনিয়োগে আকর্ষণের জন্য ২০২১ সালের ২২ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর রেলমন্ত্রীর নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধি দল যুক্তরাজ্য, জার্মানি, স্পেন ও ফ্রান্সে সফর করেছিল। এ সফর উপলক্ষে প্রেস ব্রিফিংয়ের আয়োজন করে রেলপথ মন্ত্রণালয়।
প্রেস ব্রিফিংয়ে নূরুল ইসলাম সুজন বলেন, পদ্মা সেতু দিয়ে যেদিন গাড়ি চলবে, একই দিন রেল চালুর পরিকল্পনা ছিল। এখন সেতুর দুই পারে ঢাকা-মাওয়া এবং শরীয়তপুরের জাজিরা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত রেললাইন স্থাপনের কাজ চলছে। কিন্তু পদ্মা সেতুতে রেল লাইন স্থাপনের কাজ বন্ধ আছে। সেতু নির্মাণ সংশ্লিষ্টরা সেখানে কাজ শুরু করতে দিচ্ছেন না। তিনি বলেন, আগামী জুনে এই সেতুর কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এরপর পুরোদমে রেল লাইন স্থাপনের কাজ শুরু হবে। আশা করি ডিসেম্বরের মধ্যে পুরো কাজ শেষ করতে পারবো।
চলতি বছরের ডিসেম্বরের মধ্যে চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন স্থাপনের কাজও শেষ হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী। তিনি বলেন, চট্টগ্রাম-কক্সবাজার রেল লাইনের দুই-তৃতীয়াংশের বেশি কাজ শেষ হয়েছে। কক্সবাজারে আইকনিক রেল স্টেশন স্থাপনসহ এই পথে সাতটি লোকাল রেল স্টেশন স্থাপন করা হচ্ছে। আশা করি ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে।
কক্সবাজারের রামু থেকে ঘুমধুম সীমান্ত পর্যন্ত রেললাইন স্থাপনের কাজ বন্ধ থাকার বিষয়ে রেলমন্ত্রী বলেন, চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন প্রকল্পের আওতায় রামু থেকে ঘুমধুম পর্যন্ত রেল লাইন স্থাপনের পরিকল্পনা ছিল। এই রেল লাইন ঘুমধুম থেকে মিয়ানমার হয়ে চীন পর্যন্ত বিস্তৃত হওয়ার কথা ছিল। যা ট্রান্সলেশন রেলওয়ের কোয়ার্টারে সঙ্গে সংযোগ স্থাপন করবে। কিন্তু মিয়ানমার অংশে এই রেললাইন স্থাপনের সমীক্ষা করা হয়নি। তাই প্রকল্পের ওই অংশের কাজ বন্ধ আছে। এসময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব হুমায়ুন কবীর উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.