পটুয়াখালীতে উপজেলা চেয়ারম্যানকে কোপালেন এমপি সমর্থকরা

পটুয়াখালী প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু কিশোর দিবস উদ্‌যাপনকে কেন্দ্র করে পটুয়াখালীর বাউফল উপজেলায় আওয়ামী লীগের দুই পক্ষের ব্যাপক সংঘর্ষ হয়েছে। এসময় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতালেব হাওলাদার, ছয় পুলিশ সদস্যসহ কমপক্ষে ৫০ জন আহত হয়েছেন।
আজ শুক্রবার (১৭ মার্চ) বেলা ১১টার দিকে বাউফল উপজেলা পরিষদের গেট সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে লাঠিপেটা ও ২০ রাউন্ড গুলি ছুড়েছে পুলিশ।
গুরুতর আহত অবস্থায় চেয়ারম্যান মোতালেব ও রিপন নামের রাবার বুলেটবিদ্ধ এক সমর্থককে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়া আহত অন্যান্যদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়। এ ঘটনায় পৌর এলাকায় দোকানপাট বন্ধ হয়ে যায় এবং শহরে আতংক ছড়িয়ে পরে।
স্থানীয় বাসিন্দারা জানান, দিবসটি উপলক্ষে চার ভাগে বিভক্ত হয় উপজেলা আওয়ামী লীগ। স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আ স ম ফিরোজ উপজেলা আওয়ামী লীগের কার্যালয় জনতা ভবনে দিবসটি পালনের জন্য স্থান নির্ধারণ করেন।
অপরপক্ষ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মোতালেব হাওলাদারও একই স্থানে দিবসটি পালনের ঘোষণা দেন। এ নিয়ে স্থানীয় নেতাকর্মীদের মধ্যে আগেই উত্তেজনা ছিল।
শুক্রবার সকাল ৯টা থেকে আ স ম ফিরোজ সমর্থিত নেতাকর্মীরা উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে বঙ্গবন্ধু, শেখ হাসিনা ও আ স ম ফিরোজের ছবি সম্বলিত বিভিন্ন ব্যানার ফেস্টুন নিয়ে উপজেলা আওয়ামী লীগ কার্যালয় জনতা ভবনে জড়ো হতে থাকে।
বেলা ১১টার দিকে মোতালেব হাওলাদারের নেতৃত্বে একটি মিছিল উপজেলা পরিষদের গেটের সামনে দিয়ে জনতা ভবনে যাওয়ার চেষ্টা করলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে নিয়ে মিছিলটিকে বাঁধা দেন। এসময় এক পুলিশ সদস্য লাঠিপেটা শুরু করলে চেয়ারম্যান সমর্থিত নেতাকর্মীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন।
পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে ২০ রাউন্ড গুলি ছুঁড়ে। এরপর চার পাঁচ জন নেতাকর্মী নিয়ে পুলিশি বাঁধা উপেক্ষা করে মোতালেব হাওলাদার আওয়ামী লীগের জনতা ভবনের দিকে যাওয়ার চেষ্টা করেন। এ সময় এমপি সমর্থকরা জনতা ভবন থেকে বের হয়ে এসে মোতালেব চেয়ারম্যানকে দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুত্বর আহত করেন। ঘটনার সময় আ স ম ফিরোজ ঘটনাস্থল থেকে মাত্র ২০০ মিটার দূরের জনতা ভবনে ছিলেন।
এ ঘটনায় গুরুত্বর জখম হন মোতালেব হাওলাদার। পরে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক মো. সোয়েব মাহমুদ বিটিসি নিউজকে জানান, মোতালেব হাওলাদারের শরীরে বিভিন্ন অংশে দেশীয় অস্ত্র ও লাঠির আঘাত রয়েছে। তার অবস্থা গুরুতর। এছাড়া রিপন নামের অপর এক কর্মীর একাধিক রাবার বুলেটের আঘাত রয়েছে। তাদের দুজনকে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। অন্যান্যদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।
বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আল মামুন বিটিসি নিউজকে বলেন, ‘বাউফলে সব পক্ষের র‌্যালি ঘোষণা করা হলে সবাইকে সময় বেধে দিয়ে স্ব স্ব স্থান থেকে র‌্যালি বের করতে নির্দেশ দেওয়া হয়। কিন্তু উপজেলা চেয়ারম্যান সমর্থীত নেতাকর্মীরা বাধা উপেক্ষা করে দলীয় কার্যালয় জনতা ভবনের দিকে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। এ সময় নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দিলে লাঠিচার্জসহ ২০ রাউন্ড গুলি করা হয়। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে।’
বাউফলের ইউএনও মো. আল আমিন বিটিসি নিউজকে বলেন, ‘আজকের অনুষ্ঠানের ব্যপারে দুই পক্ষকে একসঙ্গে বসানোর চেষ্টা করেছি, কিন্তু তারা রাজি হননি। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে, শহরে সার্বিক নিরাপত্তায় পুলিশ মোতায়েন করা হয়েছে।’
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পটুয়াখালী প্রতিনিধি মো. নজরুল ইসলাম নজরুল। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.