পঞ্চগড়ে আমন ক্ষেতে পোকার হানা

পঞ্চগড় প্রতিনিধি: চলতি আমন মৌসুমে কৃষকরা রোপন করেছে আমন চারা। সেই ক্ষেতে দেখা দিয়েছে পোকার আক্রমণসহ নানা ধরণের রোগবালাই। এ নিয়ে কৃষকদের কপালে পড়েছে দুশ্চিন্তার ভাঁজ।

সরেজমিনে আজ রোববার (২০সেপ্টেম্বর) পঞ্চগড় সদর, ময়দানদীঘি ও বড়শশী ইউনিয়নসহ জেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে আমন ধান ক্ষেতে রোগের চিত্র।

জানা য়ায়, জমিতে রোপন করা হয়েছে আমন চারা স্বপ্নের এই ধান ক্ষেতে নানা ধরনের রোগবালাইসহ হানা দিয়েছে পোকা-মাকড়। পাতা মোড়ানো রোগে সবুজ ক্ষেত এখন হলদে ও সাদা বিবর্ণ হয়ে গেছে। একইসঙ্গে মাজরা পোকা, নলী মাছির উপদ্রবও বেড়েছে অনেকটাই।ফলে ফসলহানীর আশঙ্কায় ভুগছেন তারা।

বোদা উপজেলার ময়দানদীঘি এলাকার কৃষক আশরাফুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, আমন ধানের আবাদ করা হয়েছে। এখন দেখা দিয়েছে রোগবালাইসহ পোকা-মাকড়ের উপদ্রব। ফলে আশানুরূপ ফসল পাওয়া সম্ভব হচ্ছে না।

পঞ্চগড় সদর ইউনিয়নের আইবুল হক বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান,আমার ক্ষেতে পাতা মোড়ানো পোকা ধরেছে ঔষধ দিলাম দেখি কি হয়।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাদেকুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, চলতি মৌসুমে কিছু সংখ্যক জমিতে রোগবালাই ও পোকামাকড় দেখা দিয়েছে। আবওহার কারনে মানুষ ঔষধ দিতে পারেনাই এখন হালকা ঔষধ দিলেই ঠিক হয়ে যাবে।

পঞ্চগড় কৃষি বিভাগের উপ-পরিচালক মিজানুর রহমান বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, আমন ক্ষেতে যেসব জমিতে পাতা মোড়ানো পোকা যে সমস্যার সৃষ্টি হয়েছে, সেটি রোগ নয় অতি বৃষ্টিপাতের কারণে হয়েছে এখন রোদেগরমে কয়েকদিনে ঠিক হয়ে যাবে। রোগ বালাই মোকাবিলায় কৃষকদের সর্বাত্মকভাবে সহযোগিতা করা হচ্ছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.