পঞ্চগড়ে অবৈধ করাত কলের ছড়াছড়ি রাজস্ব হারাচ্ছে সরকার 

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ে লাইসেন্স ছাড়াই অবৈধভাবে একের পর এক গড়ে উঠেছে আড়াই শতাধিক করাত কল। নিয়ম-নীতির তােয়াক্কা না করে কর্তৃপক্ষের নাকের ডগার উপর দিয়ে প্রকাশ্যে দিন-রাতে চলছে করাত কল গুলো।
এর ফলে একদিকে যেমন রাজস্ব আয়ের উৎস থেকে বঞ্চিত হচ্ছে সরকার, অন্যদিকে জনস্বাস্থ্য ও পরিবেশের উপর মারাত্মক প্রভাব ফেলছে। কাঠ জোগান দিতে গিয়ে রাতের আঁধারে চুরি হচ্ছে বন বিভাগের হাজারো ফলজ ও বনজ গাছ।কর্তৃপক্ষ বলছে লাইসেন্সবিহীন করাত কলের বিরুদ্ধে নিয়মিত অভিযান চলছে।
বন বিভাগের তথ্যনুযায়ী, জেলায় মোট ২৫৪ টি করাত কল রয়েছে। সদরে ৯৩টি,আটোয়ারীতে টি ১৪,তেঁতুলিয়ায় ৩৪টি, বোদায় ৬৫ টি, দেবীগঞ্জে ৪৫ টি। এদের মধ্যে সদরে ৪ টি,আটোয়ারীতে ৫ টি বোদা ও দেবীগঞ্জে ২৫ টি কলের লাইসেন্স রয়েছে। ৩০ জন কল মালিক লাইসেন্স পেতে আবেদন করেছেন।
সম্প্রতি সরেজমিনে দেখা যায়,শহরের  জালাসিপাড়া,শিংপাড়া,রৌশনাবাগ,হেলিপোর্ট, ফকিরের হাট,ফুটকিবাড়ি,বোর্ড বাজার, গলেহাবাজার,গলেহা সরকার পাড়া, টুনিরহাট, ধাক্কামারা, আম কাঁঠাল, মডেল, কাজিরহাট, জগদল, কাজলদিঘী, কালিয়াগঞ্জ, গোয়াল পাড়াসহ জেলা উপজেলার আনাচে কানাচে গড়ে উঠেছে কলগুলো।
নিয়মানুযায়ী একটি করাত কল লাইসেন্স বাবদ সরকারী কোষাগারে জমা দিতে হয় প্রায় ২ হাজার টাকা সাথে ১৫ শতাংশ ভ্যাট, এবং প্রতি বছর কল প্রতি নাবায়ন ফি ৫০০ সাথে ১৫ শতাংশ ভ্যাট। তাই নতুন লাইসেন্স ও পরবর্তী নবায়ন না হওয়ায় সরকার লক্ষ লক্ষ টাকা আয় থেকে বঞ্চিত হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কল মালিক বিটিসি নিউজকে জানান, জেলার কল-মালিকদের পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র আর বনবিভাগের লাইসেন্স পেতে ঘুরতে হচ্ছে বছরের পর বছর। আবার বৈধতা না থাকায় বনবিভাগ কর্তৃপক্ষের কাছে হয়রানির স্বীকার হতে হচ্ছে তাদের। সরকারের আয়ের উৎস হিসেবে যােগান দিতে বৈধভাবে কলের কার্যক্রম চালাতে লাইসেন্স প্রাপ্তির জােড় দাবী জানায় তারা
পঞ্চগড় বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মধুসূদন বর্মন বিটিসি নিউজকে বলেন, লাইসেন্স ছাড়া যাদের করাত কল চলছে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা ও মামলা দায়ের অভিযান প্রতিনিয়ত চলছে।কল মালিকরা লাইসেন্স নিতে আগ্রহ থাকলেও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রের জটিলতায় তা পারছেনা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পঞ্চগড় প্রতিনিধি শেখ সম্রাট হোসাইন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.