পক্ষাঘাত গ্রস্তদের পুনর্বাসনে রাজশাহীতে প্রতিষ্ঠিত হচ্ছে আঞ্চলিক পুনর্বাসন কেন্দ্র

প্রেস বিজ্ঞপ্তি: ঢাকার সাভারের পক্ষাঘাত গ্রস্তপুনর্বাসন কেন্দ্র (সিআরপি)র আদলে প্রথম বারের মতো রাজশাহীতে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে আঞ্চলিক পুনর্বাসন কেন্দ্র। রাজশাহী মহানগরীর উপকণ্ঠে কাটাখালি পৌরসভার কাপাসিয়ায় এ আঞ্চলিক কেন্দ্র প্রতিষ্ঠিত হবে।পুনর্বাসন কেন্দ্রটি প্রতিষ্ঠায় রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের পরিবারের পক্ষ থেকে ১৫ বিঘা জমিদান করা হয়।
কেন্দ্রটির নাম হবে ‘সিআরপি-রাজশাহী শহীদ এ এইচ এম কামারুজ্জামান ও জাহানারা জামান সেন্টার’।
এটি প্রতিষ্ঠিত হলে এই পুনর্বাসন কেন্দ্র থেকে প্রতি বছর১২ হাজার রোগী প্রয়োজনীয় চিকিৎসাও পুনর্বাসন সেবা নিতে পারবে। এই আঞ্চলিক কেন্দ্রটিতে অপারেশন সেবা, প্যাথলজি সেবা, রেডিও লজি সেবাসহ অভ্যন্তরীণ সেবার হিসেবে মেরু রজ্জুতে আঘাত প্রাপ্ত ব্যক্তিদের জন্য একটি পুনবার্সন কেন্দ্র, ভর্তিকৃত রোগীদের আবাসন সুবিধা,স্ট্রোক রোগীদের জন্য পুনর্বাসন ওর্য়াড; অটিজম ও সেরিব্রাল পালসিআক্রান্ত শিশুদের জন্য বিশেষায়িত শিশু বিভাগ, মেডিকেল কনসালটেন্সি, অকুপেশনাল থেরাপি, স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি, শিশু বিভাগ, ক্লাবফুট বামুগুর পা চিকিৎসা, মানসিক স্বাস্থ্য সেবায় ডে কেয়ার সেন্টারের ব্যবস্থা থাকবে।
পুনর্বাসন সেবা সমূহের মধ্যে থাকবে আর্থ-সামাজিক সহায়তা, সমাজ ভিত্তিক পুনর্বাসন, মনো-সামাজিক কাউন্সেলিং, ক্রীড়া ও বিনোদন। সহায়ক ও পুনর্বাসন সামগ্রী যেমন-প্রস্থেটিক্স, অর্থোটিক্স (কৃত্রিম অঙ্গ সংযোজন), অর্থোপেডিক সু টেকনোলজি, সাপোর্টিভ সিটিং বিভাগ, হুইল চেয়ার ও অন্যান্য সহায়ক সামগ্রী তৈরির ব্যবস্থা সমৃদ্ধ হবে এই আঞ্চলিক কেন্দ্রটি।
একই সঙ্গে এ প্রতিষ্ঠান থেকে বিএসসি-ইন-ফিজিওথেরাপি, বিএসসি-ইন-অকু পেশনালথেরাপি, বিএসসি-ইন-স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিবিষয়ে ৪ বছর মেয়াদি কোর্স করতে পারবে শিক্ষার্থীরা। এছাড়া এই প্রতিষ্ঠানটিতে চিকিৎসকদের জন্য আবাসন ও শিক্ষার্থীদের জন্য হোস্টেল সুবিধা রাখা হবে।
আজ বৃহস্পতিবার (০৯ ফেব্রুয়ারি) রাজশাহী জেলার পবা উপজেলার কাপাসিয়া বাজারে ‘সিআরপি-রাজশাহী শহীদ এ এইচ এম কামারুজ্জামান ও জাহানারা জামান সেন্টার’ আঞ্চলিক কেন্দ্রটি প্রতিষ্ঠা উপলক্ষ্যে পরিচিতি সভা অনুষ্ঠিত হয়।
সভায় রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। ট্রাস্ট ফর দ্য রিহ্যাবিলিটেশন অফ দ্য প্যারালাইজড (টিআরপি)-র চেয়ারম্যান মুহাম্মদ সাইদুরর হমানের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি সিআরপি’র প্রতিষ্ঠাতা ও সমন্বয়কারী ড. ভ্যালেরি এন টেইলর, টিআরপি’র সদস্য মুশতাক আহমেদ, ইউনিসেফের এ এস তৌফিক আহমেদ, রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ প্রফেসর ডা. নওশেদ আলী, বীর মুক্তিযোদ্ধা প্রফেসর মো: রুহুল আমীন, বিশিষ্ট সমাজ সেবী শাহীন আক্তার রেনী,বঙ্গমাতা শেখ ফজিলাতু ন্নেসা মুজিব বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর শামসুদ্দিন আহমেদ খোকন, রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মো: মাসুদুর রহমান রিংকু, ক্লিনিক ও ডায়াগনস্টিকএসোসিয়েশনের সভাপতিডা. এস এম এ মান্নান,বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান, আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য ডা. আনিকা ফারিহা জামান অর্ণা প্রমুখ বক্তৃতা করেন।
অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের পরিচালক মোঃএনামুল হক,অতিরিক্ত ডিআইজি রশিদুল হাসান, অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃবিজয় বসাক, স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক শাহানা আখতার জাহান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
আজকের দিনটিকে স্মরণীয় ও আবেগ ময় একটি দিন উল্লেখ করে অনুষ্ঠানে রাসিক মেয়র প্রধান অতিথির বক্তৃতায় বলেন, আজকে আমি যেটা করে গেলাম সেটা যদি দাঁড়িয়ে যায় তাহলে অনেক ভালো লাগবে এবং ভবিষ্যৎ প্রজন্ম এর সুবিধা ভোগ করবে,তা অপেক্ষা রাখেনা। এই ১৫ বিঘা জমি ব্যক্তিগত বাব্যবসায়িক কাজে ব্যবহার করতে পারতাম। কিন্ত আমি ভেবে ছিলাম আমার বাবা-মার জন্য কিছু একটা করতে। আজ আমি সন্তুষ্ট অসচ্ছল মানুষের জন্য কল্যাণ কর কিছু করতে পেরেছি।
খায়রুজ্জামান বলেন, আশে পাশের বিভিন্ন জেলায় ভালো জেনারেল ও প্রাইভেট হাসপাতাল থাকা সত্বেও অনেকে উন্নত চিকিৎসার জন্য রাজশাহীতে আসে। সিআরপি হলে এ অঞ্চল ব্যাপক ভাবে উন্নত হবে। রাজশাহীর বিভিন্ন এলাকা থেকে চিকিৎসা নেয়ার জন্য পক্ষাঘাত গ্রস্তরা এখানে আসবে। এ অঞ্চলে ব্যবসার-বাণিজ্যেরও সুযোগ সৃষ্টি হবে।
রাজশাহীতে সিআরপি’র আঞ্চলিক কেন্দ্র প্রতিষ্ঠার জন্য ড. ভ্যালরি এন টেইলর সহ সিআরপি’র কর্মকর্তাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে মেয়র বলেন, ড. ভ্যালরি এন টেইলর মাদার তেরেসার চেয়ে কোনো অংশে কম নন। তিনি নিজের সুখ-শান্তি ত্যাগ করে নিঃস্বার্থ ভাবে আমাদের দেশের পক্ষাঘাত গ্রস্তদের নিয়ে ১৯৭৯ সাল থেকে কাজ করে যাচ্ছেন।
পরিচিতি সভায় মেয়রের ক্ষ থেকে ২০ লাখ,বিভিন্ন গণমান্য ব্যক্তি বর্গের পক্ষ থেকে ৮০ লাখ মোট এক কোটি টাকা অনুদান হিসেবে পুনর্বাসন কেন্দ্রের নামে দান করা হয়। সিআরপি’র রাজশাহী আঞ্চলিক কেন্দ্র প্রতিষ্ঠার জন্য ১৫ বিঘা জমি দান করায় ড. ভ্যালরি এন টেইলর রাসিক মেয়রকে ধন্যবাদ জানান। তিনি তাড়াতাড়ি ভবণ নির্মাণ করে দ্রুত চিকিৎসা সেবা শুরু করার আশাবাদ ব্যক্ত করেন।
সংবাদ প্রেরক স্বা/-জনসংযোগ কর্মকর্তা, পিআইডি, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.