নৌ-শ্রমিকদের কর্মবিরতি, মোংলায় পণ্য খালাস বন্ধের শঙ্কা

বাগেরহাট প্রতিনিধি: মজুরি বৃদ্ধিসহ ১০ দফা দাবিতে সারাদেশে শুরু হয়েছে নৌ-শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি। এর ফলে লাইটার সংকটে যেকোন মুহূর্তে মোংলায় পণ্য খালাস বন্ধ হওয়ার আশঙ্কা করছেন বন্দর ব্যবহারকারীরা।
শনিবার (২৬ নভেম্বার) রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হয় অনির্দিষ্টকালের কর্মবিরতি।
কর্মবিরতির পক্ষে সর্মথন দিয়ে রোববার (২৭ নভেম্বর) মোংলার পশুর চ্যানেলের বিভিন্ন এলাকায় কয়েকশ’ লাইটার নোঙ্গর করে রেখেছে শ্রমিকরা। এর ফলে লাইটার সংকটে যেকোন মুহূর্তে মোংলা বন্দরে অবস্থারত বিদেশী বাণিজ্যিক জাহাজ থেকে পণ্য খালাস বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন বন্দর ব্যবহারকারীরা।
বন্দর ব্যবহারকারী এইচ এম দুলাল বলেন, লাইটার সংকটের কারণে জাহাজ থেকে পণ্য খালাস না করতে পারলে তাদের অনেক টাকার আর্থিক ক্ষতি হবে। শিপিং এজেন্টদেরও জাহাজ ভাড়া বাড়বে।
তবে মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার ক্যাপটেন শাহীন মজিদ বিটিসি নিউজকে জানান, রাতে শুরু হওয়া নৌযান শ্রমিক ধর্মঘর্টের কারণে বন্দরে বাণিজ্যিক জাহাজ থেকে পণ্য খালাসে এখনও কোন প্রভাব পড়েনি।
বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের মোংলা শাখার সহ-সভাপতি মাইনুল হোসেন মিন্টু বিটিসি নিউজকে বলেন, ‘১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে গত ১৯ নভেম্বর মোংলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে সরকার এবং মালিকপক্ষকে আল্টিমেটাম দেয়া হয়েছিল। কিন্তু সরকার ও মালিকপক্ষ আমাদের দাবি বাস্তবায়ন না করায় আমরা কর্মবিরতির কর্মসূচি দিয়েছি।’
তিনি জানান, তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মবিরতি অব্যাহত থাকবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.