নৌ-পুলিশের অভিযানে কারেন্ট জাল সহ ইলিশ মাছ জব্দ, গ্রেফতার-৬৯

বিশেষ প্রতিনিধি: বাংলাদেশ পুলিশের নৌ পুলিশ চাঁদপুর ও বরিশাল অঞ্চল পৃথক অভিযান পরিচালনা করে ৬ কোটি ১৬ লক্ষ ২০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করেছে। এ ঘটনায় গ্রেফতার করা হয়েছে ৬৯ জনকে। আর উদ্ধার করা হয়েছে ১ হাজার ৪৯১ কেজি ইলিশ মাছ।
নৌ-পুলিশের ট্রেনিং, লিগ্যাল অ্যান্ড মিডিয়া বিভাগের অতিরিক্ত পুলিশ সুপার সাথী রানী শর্মা বিটিসি নিউজকে জানান, গতকাল সোমবার (১৮ অক্টোবর) ২০২১ খ্রিঃ তারিখে নৌ পুলিশ চাঁদপুর অঞ্চল কর্তৃক ১ কোটি ১৭ লক্ষ ৬৭ হাজার মিটার অবৈধ (কারেন্ট, সুতা) জাল জব্দ করা হয়, যার আনুমানিক মূল্য ৩৫ কোটি ৬০ লক্ষ ১০ হাজার টাকা।
আর উদ্ধার করা হয়েছে ২৭৮ কেজি মা ইলিশ, যাহার আনুমানিক মূল্য ১ লক্ষ ৩৯ হাজার টাকা। নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় ২৬ জনকে গ্রেফতার করে ৭ টি পৃথক মামলা প্রদান করা হয় এবং ১৯ টি নৌকা আটক করা হয়।
তিনি আরো জানান, অপরদিকে নৌ পুলিশ বরিশাল অঞ্চল ৪ কোটি ৯৮ লক্ষ ৫৩ হাজার মিটার অবৈধ (কারেন্ট, সুতা, সিনথেটিক, বেহুন্দী) জাল জব্দ করে। যার আনুমানিক মূল্য ১৫৯ কোটি ২৮ লক্ষ ৩৫ হাজার টাকা।
উদ্ধার করা হয় ১ হাজার ২১৩ কেজি মা ইলিশ। যার আনুমানিক মূল্য ৫ লক্ষ ৪৯ হাজার ২১১ টাকা।
নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় ৪৩ জনকে গ্রেফতার করে ৮-টি পৃথক মামলা প্রদান করা হয় এবং ১৫৫ টি নৌকা আটক করা হয়।
উদ্ধারকৃত ইলিশ মাছ স্থানীয় এতিমখানা এবং গরীব- দুঃখীদের মাঝে বিতরণ করা হয়েছে, জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে, নৌকা ফাঁড়ির হেফাজতে রাখা হয়েছে এবং গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মৎস্য আইনে মামলা প্রদান করা হয়েছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।
নদীমাতৃক এই দেশের মৎস্য সম্পদকে রক্ষা করার প্রয়াসে বিশেষভাবে ইলিশের সুষ্ঠু প্রজননের লক্ষ্যে নৌ পুলিশ, বাংলাদেশ ৪ অক্টোবর হতে নিয়মিতভাবে মা ইলিশ সংরক্ষণ অভিযান পরিচালনা করে আসছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.