নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব অ্যাডমিরাল হলেন

ঢাকা প্রতিনিধি: আজ রোববার নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী অ্যাডমিরাল পদে পদোন্নতি লাভ করেছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ ও বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত নৌবাহিনী প্রধানকে অ্যাডমিরাল র‌্যাংক পরিয়ে দেন।

এ সময় অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রতিরক্ষা সচিব আখতার হোসেন ভূঁইয়া এবং প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিঞা মোহাম্মদ জয়নুল আবেদিন উপস্থিত ছিলেন।অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী নৌবাহিনী প্রধানকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং তার সাফল্য কামনা করেন। নৌবাহিনী প্রধানও ফুলের তোড়া দিয়ে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান।

অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ১৯৫৯ সালের ২৮ সেপ্টেম্বর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা এ কে এম গিয়াসউদ্দিন চৌধুরী ও মা সাহেরা চৌধুরী। তিনি ১৯৭৮ সালের ১০ জুন বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন। দীর্ঘ চাকরি জীবনে অ্যাডমিরাল আওরঙ্গজেব দেশ ও বিদেশে বিভিন্ন পেশাগত কোর্সে কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তিনি জার্মানি থেকে ক্যাডেট ট্রেনিং ও বেসিক কোর্স সম্পন্ন করেন এবং প্রথম স্থান অধিকার করেন। যুক্তরাষ্ট্রের নেভাল অ্যাম্ফিবিয়াস স্কুল থেকে তিনি সারফেস ওয়ারফেয়ার কোর্স সম্পন্ন করেন এবং ভারতে গানারি স্পেশালাইজেশান কোর্স সম্পন্ন করেন। উভয় কোর্সে তিনি প্রথম স্থান অধিকার করেন।তিনি জার্মানি থেকে নেভাল স্টাফ কোর্স, দক্ষিণ কোরিয়ায় শিপ বিল্ডিং টেকনোলজি কোর্স, জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও মাস্টার্স-ইন-ডিফেন্স স্টাডিজ এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

তিনি ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে এমফিল সম্পন্ন করেন এবং বর্তমানে বিইউপির অধীনে পিএইচডি করছেন।এছাড়া তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি ও ক্যাপস্টোন কোর্স সম্পন্ন করেন। যুক্তরাষ্ট্রের প্যাসেফিক কমান্ডের অধীনে ফ্লাগ অফিসার কম্পোনেন্ট কমান্ডার্স কোর্স সম্পন্ন করেন তিনি।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.