নেপালে তুষার ঝড়ে নিহত ৯ পর্বতারোহীর মরদেহ উদ্ধার

 

বিটিসি নিউজ ডেস্ক: ভয়াবহ তুষার ঝড়ের কারণে নেপালের মাউন্ট গুরজায় নিহত ৯ পর্বতরোহীর মরদেহ উদ্ধার করা হয়েছে। শুক্রবার তুষার ঝড়ে পর্বতারোহীদের ক্যাম্প ধ্বংস হয়ে যাওয়ায় তারা নিহত হন।

বিবিসি জানায়, তুষার ঝড়ের পর পরিস্থিতির উন্নতি ঘটায় গতকাল  রোববার ঘটনাস্থল থেকে মরদেহগুলো উদ্ধার করে হেলিকপ্টারের মাধ্যমে নেপালের কাঠমান্ডুর পোখারা বিমানবন্দর নিয়ে আসা হয়েছে।

‘নেপালি চারজন গাইডের পরিবার মরদেহগুলো গ্রহণ করেছেন এবং বাকি পাঁচজন সাউথ কোরিয়ার পর্বতারোহীকে বুধবারের মধ্যেই সিউলে পাঠানোর ব্যবস্থা করা হবে।’

নেপাল পুলিশের মুখপাত্র শৈলেস থাপা বলেছেন, পশ্চিমাঞ্চলীয় নেপালে অবস্থিত মাউন্ট গুরজায় নিহত ওই নয় পর্বতারোহীর তুষারঝড়ের কারণে মৃত্যু হয়েছে, কারণ ঘটনাস্থলে গাছ ও তাঁবু ভেঙে গেছে। এমনকি মৃতদেহগুলোও ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গেছে।

থাপা বলেন, ঘটনাস্থলে একটি হেলিকপ্টার পৌঁছালেও প্রচণ্ড বরফ জমে থাকায় প্রথম অবস্থায় মৃতদেহ উদ্ধার করা যায়নি। তাই উদ্ধার করতে রোববার পর্যন্ত সময় লেগেছে।

ওই পর্বতারোহণের আয়োজক ট্রেকিং ক্যাম্প নেপালের ওয়াংচু শেরপা বলেছেন, গত শুক্রবার থেকে প্রায় ২৪ ঘণ্টা পর্বতারোহী টিমের কোনও খবর না পাওয়ায় তারা বিষয়টি কর্তৃপক্ষকে জানান।

তিনি বলেন, পর্বতারোহীদের সঙ্গে গত শুক্রবারে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় পর আমরা তাদের খোঁজ নিতে গ্রামবাসী ও একটি হেলিকপ্টার পাঠাই।

দক্ষিণ কোরিয়ার পর্বতারোহীরা তাদের নেপালি গাইডদের নিয়ে মাউন্ট গুরজার সাত হাজার ১৯৩ মিটার উচ্চতায় ক্যাম্প করেন। পর্বতের চূড়ায় উঠতে ভালো আবহাওয়ার জন্য তারা সেখানে অবস্থান করছিলেন।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, নিহতদের মধ্যে ২০১৩ সালে কোনও বাড়তি অক্সিজেন ছাড়া বিশ্বের ১৪তম উঁচু পর্বতের দ্রুততম আরোহী দক্ষিণ কোরীয় কিম চ্যাং-হোও রয়েছেন।

নেপালের তুষারধস প্রবণ দৌলাগিরির পাশে অন্নপূর্ণা অঞ্চলে অবস্থিত গুরজা পর্বত বিশ্বের সপ্তম উচ্চতম। অপেক্ষাকৃত অনুন্নত দেশ নেপালে বিশ্বের ১৪টি উচ্চতম পর্বতের ৮টিই অবস্থিত।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.