নেত্রকোনায় নদ-নদীর পানি বৃদ্ধি, বন্যাকবলিত বহু এলাকা

নেত্রকোনা প্রতিনিধি: কয়েক দিনের টানা ভারী বর্ষণ এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে নেত্রকোনার কলমাকান্দা, দুর্গাপুর ও বারহাট্টা উপজেলায় চরম বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।
কলমাকান্দা ও দুর্গাপুরে পরিস্থিতির অবনতি হয়েছে বেশি। পানি বৃদ্ধির কারণে অসংখ্য রাস্তাঘাট, ঘরবাড়ি, ব্যবসা ও শিক্ষাপ্রতিষ্ঠান প্লাবিত। জেলার বিভিন্ন স্থানে ভেসে গেছে তিন সহস্রাধিক পুকুর ও ঘেরের মাছ।
প্রশাসন ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে—কলমাকান্দা উপজেলা সদরসহ বড়খাপন, পোগলা, খারনৈ, লেঙ্গুরা, নাজিরপুর ও রংছাতি ইউনিয়নের পরিস্থিতি সবচেয়ে বেশি খারাপ।
এ ছাড়া দুর্গাপুর উপজেলা সদরসহ কুল্লাগড়া ও গাওকান্দিয়া ইউনিয়নে বাড়িঘর, দোকানপাট, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর এখন বন্যার পানিতে প্লাবিত। দুই উপজেলার সঙ্গে প্রায় সবকটি ইউনিয়নের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পানিবন্দি লাখ লাখ মানুষ। দুই উপজেলার বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য খুলে দেওয়া হয়েছে।
নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে নেত্রকোনার কংস, মোমেশ্বরী, ধনু, উব্দাখালিসহ ছোট-বড় সব নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে।
জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বিটিসি নিউজকে বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি নেওয়া হয়েছে। এরই মধ্যে বন্যাকবলিত প্রতিটি উপজেলায় ২০ টন করে চাল ও দুই লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্তদের শুকনো খাবারসহ ত্রাণ তৎপরতা অব্যাহত থাকবে বলে জানান তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নেত্রকোনা প্রতিনিধি মো. জুলফিকার আলী মানিক। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.