নেতৃত্বে ‘ব্যর্থ নেতা’ ট্রাম্প : কমলা হ্যারিস

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সিনেটর কমলা হ্যারিস দেশটির অন্যতম প্রধান রাজনৈতিক দল ডেমোক্র্যাটিক পার্টি থেকে ভাইস প্রেসিডেন্ট পদে চূড়ান্ত মনোনয়ন গ্রহণ করেছেন।

দলটির জাতীয় সম্মেলনের তৃতীয় রাতে মনোনয়ন নিশ্চিত হওয়ার পর এশীয়-আমেরিকান এই নারী আগামী নভেম্বরের নির্বাচনে জো বাইডেনকে নির্বাচিত করতে ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন।

একই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘ব্যর্থ নেতা’ হিসেবে কাঠগড়ায় তুলে বলেছেন, করোনা ভাইরাস মহামারীতে ট্রাম্পের ব্যর্থ নেতৃত্বের মাশুল জীবন এবং জীবিকার মাধ্যমে গুনছে মানুষ। বিবিসি।

প্রথম কৃষ্ণাঙ্গ এবং এশীয় আমেরিকান হিসেবে যুক্তরাষ্ট্রের প্রধান কোনো রাজনৈতিক দলের ভাইস প্রেসিডেন্ট পদে মনোনয়ন পেয়ে ইতিহাস গড়লেন কমলা হ্যারিস। ক্যালিফোর্নিয়ার এ সিনেটর বলেছেন, ট্রাম্পের বিভাজনমূলক নেতৃত্ব দেশকে একটি ‘বাঁকে’ নিয়ে গেছে।

বাইডেনের নিজ শহর উইলমিংটনের ডেলাওয়ারের এক অনুষ্ঠান সেন্টারে কমলা হ্যারিস বলেন, ‘ক্রমাগত বিশৃঙ্খলা আমাদের ভাসমান করে তুলেছে। অযোগ্য প্রেসিডেন্ট আমাদের ভয় অনুভব করতে বাধ্য করছেন। তার উদাসীনতা আমাদের একাকিত্ব করে তুলেছে। এবার অনেক হয়েছে।’
কমলা বলেন, ‘আমাদের এমন একজন প্রেসিডেন্ট নির্বাচিত করতে হবে… যিনি আমাদের সবাইকে- কৃষ্ণাঙ্গ, শেতাঙ্গ, লাতিন, এশীয়, আদিবাসীদের ঐক্যবদ্ধ করবেন। ভবিষ্যতে আমরা যা সম্মিলিতভাবে অর্জন করতে চাই, তিনি তাতে নেতৃত্ব দেবেন। জো বাইডেনকে আমাদের অবশ্যই নির্বাচিত করতে হবে।’

 

হ্যারিসের বক্তৃতার আগে একই অনুষ্ঠানে কথা বলেন ডেমোক্র্যাটদলীয় সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বর্তমান রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার উপযুক্ত নন, তিনি মার্কিন গণতন্ত্রের জন্য হুমকি।

ট্রাম্পের বিরুদ্ধে করোনা ভাইরাস মহামারীতে ১ লাখ ৭০ হাজারের বেশি মানুষের মৃত্যু, অর্থনৈতিক মন্দার কারণে লক্ষ লক্ষ মানুষের চাকরী হারানো এবং দেশে-বিদেশে মার্কিন গণতান্ত্রিক মূল্যবোধকে ভূলুণ্ঠিত করার অভিযোগ এনে তাকে একহাত নিয়েছেন ওবামা।

ওবামার ভাষায়, ‘কাজের ব্যাপারে তার কোনো আগ্রহ দেখা যায়নি; ঐক্যের পাটাতন খোঁজা, নিজের আর স্বজনদের ছাড়া প্রেসিডেন্সিকে মানুষের স্বার্থে ব্যবহার করার কোনো আগ্রহ দেখা যায়নি তার।

প্রেসিডেন্টের কাজকে একটা রিয়েলিটি শো বানিয়ে এবং একে ব্যবহার করে নিজের দিকে মনোযোগ টেনে নেওয়া ছাড়া আর কোনো আগ্রহ দেখা যায়নি তার।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.