নেতানিয়াহু সরকারের পতনের দাবিতে ইসরাইলে লাখো মানুষের বিক্ষোভ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গাজা উপত্যকায় আটক ইসরাইলি পণবন্দিদের মুক্ত করে আনতে হামাসের সঙ্গে চুক্তি করার আহ্বান জানিয়েছেন লক্ষাধিক ইসরাইলি নাগরিক। তারা শনিবার মধ্যরাত পর্যন্ত তেল আবিবের রাজপথ অবরোধ করে প্রধানমন্ত্রী নেতানিয়াহু সরকারের পতন এবং নতুন নির্বাচন দেয়ারও দাবি জানিয়েছেন।
চুক্তি করে পণবন্দিদের মুক্ত করে আনার দাবিতে গত বছরের ৭ অক্টোবর থেকে প্রতি শনিবার তেল আবিবসহ সারা ইসরাইলে বিক্ষোভ সমাবেশ হয়ে আসছে। তবে গতরাতের প্রতিরোধ বিক্ষোভকে এ যাবতকালের সবচেয়ে বড় সমাবেশ বলে আখ্যায়িত করেছেন এতে অংশগ্রহণকারীরা। আয়োজকরা বলেছেন, শনিবারের সমাবেশের এক লাখ ২০ হাজার মানুষ সমবেত হয়েছিল। ইসরাইলের অন্যান্য শহরেও এরকম বিক্ষোভে আরো হাজার হাজার ইহুদিবাদী অংশগ্রহণ করেন।
ইসরাইলি দৈনিক হারেতজ জানিয়েছে, তেল আবিবের গণতন্ত্র স্কয়ারে শনিবার রাতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। এ সময় পুলিশ জনতাকে ছত্রভঙ্গ করতে সাউন্ড কামান ব্যবহার করে। ওয়াইনেট নিউজ জানিয়েছে, এ সময় পানি কামান আনা হলেও তা ব্যবহার করা হয়নি। বিক্ষোভকারীদের হামলায় তেল আবিব পুলিশ বিভাগের ডেপুটি কমান্ডার অ্যাভি ওফেরসহ অন্তত ১৪ পুলিশ কর্মকর্তা আহত হন। ওয়াইনেট জানায়, ওফের এতটা আহত হয়েছেন যে, তাকে হাসপাতালে চিকিৎসা নিতে হবে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত শুক্রবার গাজায় যুদ্ধ বন্ধ করে ইসরাইলি পণবন্দিদের মুক্ত করে আনার যে পরিকল্পনা উত্থাপন করেছেন তার প্রতি তেল আবিবের বিক্ষোভকারীরা সমর্থন জানান। তারা বলেন, প্রেসিডেন্ট বাইডেনের প্রস্তাব মেনে অবিলম্বে চুক্তি করে পণবন্দিদের মুক্ত করে আনতে হবে।
বিক্ষোভ আয়োজকদের নেতা মোশে রেদম্যান নেতানিয়াহু সরকারকে চুক্তি করার জন্য দুই সপ্তাহের সময় দিয়ে বলেছেন, আগামী ১৫ জুনের মধ্যে চুক্তি করা না হলে তার পরদিন থেকে সাপ্তাহিক প্রতিবাদ দৈনিক প্রতিবাদে রূপ নেবে। ১৬ জুন থেকে প্রতিবাদকারীরা নেতানিয়াহু সরকারের পতন না ঘটিয়ে ঘরে ফিরে যাবে না বলে তিনি হুঁশিয়ারি দিয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.