নেইমারের ব্রাজিল দলে ফেরার ব্যাপারে যা জানা গেল

বিটিসি স্পোর্টস ডেস্ক: ইউরোপ ছেড়ে সৌদি আরবের লিগে পাড়ি জমালেও নেইমার এখনো ফুটবলবিশ্বের বড় তারকা। ব্রাজিল জাতীয় দলের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। কাতার বিশ্বকাপেও ব্রাজিলের সেরা পারফর্মার তিনিই ছিলেন। গত বছর বিশ্বকাপ বাছাই পর্বে উরুগুয়ের বিপক্ষে ইনজুরিতে পরে ছিটকে যান নেইমার।
এরপর থেকেই খুড়িয়ে চলছে ব্রাজিল। কোপা আমেরিকায়ও কুৎসিত ফুটবল খেলে কোয়ার্টার ফাইনাল থেকেই বাদ পড়েছে তারা। ব্রাজিলের সামনে এখন বড় চ্যালেঞ্জ ২০২৬ বিশ্বকাপে জায়গা করে নেয়া।
কিন্তু ধুঁকতে থাকা ব্রাজিলের কোচ দরিভাল জুনিয়রের পরিকল্পনায় কি আদৌ আছেন নেইমার।
নেইমারের উত্থানের দিনগুলোয় সান্তোসের কোচ হয়ে এসেছিলেন দরিভাল জুনিয়র। কিন্তু দুজনের সম্পর্কের অবনতির কারণেই ক্লাব ছেড়েছিলেন দরিভাল। সেই দরিভাল এখন ব্রাজিল জাতীয় দলের কোচ।
অন্যদিকে গত বছর বিশ্বকাপ বাছাই পর্বে ইনজুরিতে পড়ার পর থেকে দলের বাইরে নেইমার। খেলতে পারেননি এবারের কোপা আমেরিকাও। নেইমারকে ছাড়া কোপা আমেরিকা খেলতে নেমে কোয়ার্টার ফাইনাল থেকেই বাদ পড়েছে ব্রাজিল।
ভিনিসিউস জুনিয়র, রদ্রিগো, এন্দরিকদের নিয়ে নেইমারের অভাব পূরণ করতে পারেনি সেলেসাওরা।
কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়লেও দরিভাল জুনিয়রের ওপর আস্থা হারায়নি কনফেডারেশন অব ব্রাজিল ফুটবল (সিবিএফ)। ২০২৬ সাল পর্যন্ত এই ৬২ বছর বয়সী কোচের ওপরই আস্থা রাখতে চায় তারা।
তাই প্রশ্ন উঠছে, ইউরোপের শীর্ষ পর্যায়ের ক্লাব ছেড়ে সৌদি পাড়ি জমানো ইনজুরিজর্জর নেইমারকে নিয়ে আগামী বিশ্বকাপের জন্য বিবেচনা করবেন দরিভাল। দুজনের অতীতের তিক্ত সম্পর্কের কারণে শঙ্কা অনেকের মনেই।
দরিভাল জুনিয়র অবশ্য নেইমারকে ব্রাজিলের ‘পুনরুত্থানের’ লড়াইয়ে ‘গুরুত্বপূর্ণ খেলোয়াড়’ হিসবেই বিবেচনা করছেন। সেই সঙ্গে আল হিলালে খেলা নেইমারের ইনজুরি নিয়ে আশার বাণীও শুনিয়েছেন।
সিবিএফ আশাবাদী শিগগিরই ফুটবলে ফিরবেন নেইমার। ইনজুরি থেকে দ্রুতই সেরে উঠছেন ব্রাজিলের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। সামনের মাসগুলোয় ব্রাজিলের বিশ্বকাপ বাছাই পর্ব পাড়ি দেয়ার পথে নেইমার গুরুত্বপূর্ণ অবদান রাখবেন বলে আশাবাদী তারা।
ইএসপিএনের দাবি অনুযায়ী, সেপ্টেম্বরের ফিফার আন্তর্জাতিক সূচির সময় নেইমারকে দলে না পাওয়া গেলেও অক্টোবরে বিশ্বকাপ বাছাই পর্বের লড়াইয়ে নেইমারকে ব্রাজিল জাতীয় দলে দেখা যেতে পারে।
অক্টোবরে বিশ্বকাপ বাছাই পর্বে চিলির বিপক্ষে তাদের মাঠেই এবং ঘরের মাঠে পেরুর বিপক্ষে খেলবে ব্রাজিল। তবে দরিভাল নেইমারের দলে ফেরার কোনো নির্দিষ্ট সময়সূচী ঠিক করে দিতে রাজি নন। বরং তিনি এই খেলোয়াড়কে পর্যবেক্ষণে রেখে তার পর্যায়ক্রমিক উন্নতির কথা ভাবছেন।
ইএসপিএনকে দেয়া সাক্ষাৎকারে দরিভাল বলেন, ‘আমি কোনো সময়কালের দিকে তাকিয়ে নেই, সেটা আমার দায়িত্বও নয়, তবে তাকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে এবং উন্নতি করছে (নেইমার)।
জটিল ইনজুরি, লোকজন যতটা সহজ ভাবে ঠিক ততটা নয়। তার যতটা সম্ভব সতর্ক থাকতে হবে এবং আমার মনে হয়, তার ফেরা নিয়ে তাড়াহুড়া করা ঠিক হবে না। সে যেন নিজেকে শক্তিশালী করে তোলার জন্য আরেকতু বেশিই অপেক্ষা করে, আমি সেটাই করতাম। এতোগুলো মাস অপেক্ষার পর আমার মনে হয় না আর এক দুই মাস অপেক্ষা করলে খুব বেশি সমস্যা হবে। এটা খুবই গুরুত্বপূর্ণ সতর্কতা।’
ব্রাজিল আগামী সেপ্টেম্বরের প্রথমার্ধে ইকুয়েডর ও প্যারাগুয়ের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে। এরপর অক্টোবরে বিশ্বকাপ বাছাই পর্বে চিলি এবং পেরুর বিপক্ষে মাঠে নামবে দরিভালের শিষ্যরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.