নীলফামারীর সৈয়দপুরে প্রধানমন্ত্রী উপহার ঘর পরিদর্শন করলেন রংপুর বিভাগীয় কমিশনার

নীলফামারী প্রতিনিধি: নীলফামারী জেলায় প্রধানমন্ত্রীর উপহার ঘর পাচ্ছেন ৬৩৭ টি ভূমিহীন পরিবার। তাঁর মধ্যেই ৩৪ টি ঘর পাবেন সৈয়দপুর উপজেলায়।
এসব ঘর পরিদর্শনে আসেন রংপুর বিভাগীয় কমিশনার মো: আব্দুল ওহাব ভূঞা। তিনি গতকাল বুধবার (২০ জানুয়ারী) উপজেলার কামারপুকুর ইউনিয়নের নিজবাড়ি গুচ্ছ গ্রামে নিমিত ঘর গুলো পরিদর্শন করেন।
এসময় সাথে ছিলেন নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী,অতিরিক্ত জেলা প্রশাসক ,সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার নাসিম আহমেদ,সহকারী কমিশনার রমিজ আলমসহ উপজেলাও জেলা প্রশাসনের কর্মকর্তা,কর্মচারীবৃন্দ।
আগামী শনিবার (২৩ জানুয়ারী) মাননীয় প্রধানমন্ত্রী এসব ঘর উদ্ধোধন করবেন। উদ্ধোধনের প্রস্তুতি ও দিক নিদেশনা দিতে এ পরিদর্শন । ওই দিন প্রধানমন্ত্রী কামারপুকুরের ভূমিহীনদের সাথে ভিডিও কনফারেন্সে কথা বলবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী শনিবার (২৩ জানুয়ারী) ৬৯ হাজার ৯০৪ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন। দেশব্যাপী বিভিন্ন জেলা-উপজেলায় ভূমি ও গৃহহীনদের মাঝে এসব ঘর বিতরণ করা হবে।
উল্লেখ্য, যে উদ্বোধনী এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের চারটি উপজেলার ভূমিহীনদের সাথে সংযোগ হবেন। এরমধ্যে রংপুর বিভাগের সৈয়দপুর উপজেলার কামারপুকুর আশ্রয়ণ প্রকল্পে ঘর পাওয়া ভূমিহীনদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলবেন তিনি। নীলফামারী জেলা প্রশাসন এ তথ্য নিশ্চিত করেছেন।
সূত্রটি জানায়, সরকারী খাস জমিতে ‘জমি নেই, ঘর নেই’ এমন পরিবারের জন্য তৈরী করা হয়েছে এসব ঘর। প্রতিটি ঘরে দুটি শয়ন কক্ষ ছাড়াও থাকছে একটি করে বারান্দা, রান্না ঘর ও বাথরুম। পানির ব্যবস্থা নিশ্চিত করার পাশাপাশি সংযোগ দেয়া হয়েছে বিদ্যুত। প্রতিটি ঘর তৈরীতে ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। দৃষ্টি নন্দন লাল-সবুজ রংয়ের এই ঘরগুলো এখন গৃহহীন মানুষের স্বপ্ন পূরণের সারথী।
সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার নাসিম আহমেদ বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, কামারপুকুর ইউনিয়নের ৩৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবার প্রথম দিন থেকে বিদ্যুত সুবিধা পাবে। নিজবাড়ি আশ্রয়ণ প্রকল্পটি বাজার সংলগ্ন হওয়ায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। পুকুরে গোসলের জন্য ঘাট নির্মানের পাশাপাশি মসজিদ ও কমিউনিটি সেন্টার গড়ে তুলে এসব পরিবারের লোকজনদের কারিগরী শিক্ষার আওতায় নেয়া হবে।
নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, প্রথম ধাপে নীলফামারী জেলার ৬৩৭ জন ভূমিহীন ও গৃহহীন মানুষ পাচ্ছেন স্বপ্নের ঠিকানা। দীর্ঘদিন পর কাঙ্খিত ঠিকানা পাওয়ার উচ্ছাস এখন সবার মনে।
প্রধানমন্ত্রী আগামী শনিবার (২৩ জানুয়ারী) সারাদেশের আশ্রয়ণ প্রকল্পের এসব ঘর ভূমিহীন ও গৃহহীনদের মাঝে আনুষ্ঠানিকভাবে তুলে দেবেন। এ দিন দেশের চারটি উপজেলার মধ্যে সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের আশ্রয়নে আশ্রয় পাওয়া মানুষদের সাথে সরাসরি কথা বলবেন তিনি।
রংপুর বিভাগীয় কমিশনার আব্দুল ওহাব ভূঞা বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, রংপুর বিভাগের ৮ জেলার ৯ হাজার ১৬৫ ভূমিহীন পরিবারকে দুই শতক জমির দলিলসহ ঘর প্রদান করা হচ্ছে মুজিব জন্মবার্ষিকীতে। এর মাধ্যমে তারা যেমন নিজেদের মাথা গোঁজার ঠাঁই পাচ্ছে, তেমনি তারা উপার্জনের পথও খুঁজে পাবে। অপরদিকে জন্মদিনে মহাধুমধাম না করে মাননীয় প্রধানমন্ত্রী গৃহহীণদের আশ্রয় দিয়ে তাদের মাঝেই আনন্দ খুঁজে নিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নীলফামারী প্রতিনিধি এরশাদ আলম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.