নীলফামারীতে তামাকের বিজ্ঞাপন প্রদর্শণের দায়ে ১৬০০ টাকা জরিমানা


প্রেস বিজ্ঞপ্তি: নীলফামারী সদরে তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে তামাকের অবৈধ বিজ্ঞাপন প্রদর্শণের দায়ে চারজনকে ১ হাজার ৬০০ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ বুধবার (০৮ জানুয়ারি) বিকালে পৌর এলাকার ওপদার মোড়, চিনির মোড় ও মুনিরউদ্দিন সাহার মোড়ে দুটি পৃথক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ জরিমানা করা হয়।

এই দুই ভ্রাম্যমাণ আদালতের একটিতে নেতৃত্ব দেন- নীলফামারী জেলা প্রশাসনের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদ তামান্না এবং অপরটিতে মাসুদুর রহমান নেতৃত্ব দেন। এসময় সদর উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর মো. আল-আমিন হোসেন, ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের পার্টনার এনজিও ‘ডেভেলপমেন্ট কাউন্সিল-ডিসি’র এর প্রোগ্রাম অফিসার মো. মোহায়মিনুল ইসলামসহ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর মো. আল-আমিন হোসেন বলেন, ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন-২০০৫ (সংশোধিত আইন-২০১৩) এর ধারা-৫ (ছ) অনুযায়ী- বিক্রয়স্থলে বা অন্য কোনো স্থানে তামাকজাত দ্রব্যের সকল ধরনের বিজ্ঞাপন প্রচার কিংবা প্রদর্শণ নিষিদ্ধ। তাই তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে পৌর শহরের বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের দায়ে এসময় রশিদ স্টোর নামে এক দোকানের মালিক মো. রশিদুল ইসলামকে ৫০০ টাকা, মুনির শাহ হোটেলের মালিক শ্রী উত্তম কুমারকে ৫০০ টাকা, বিক্রম স্টোর নামে এক দোকানের মালিক প্রফুল্ল চন্দ্র রায়কে ৫০০ টাকা এবং শরিফা স্টোরের মালিক শরিফা খাতুনকে ১০০ টাকা জরিমানা করা হয়েছে।’

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদুর রহমান বলেন, ‘তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের লক্ষ্যে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। জনস্বার্থে এই অভিযান অব্যাহত থাকবে।’

বার্তা প্রেরক আমজাদ হোসেন শিমুল, মিডিয়া ম্যানেজার , এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.