নির্বাচিত হলে চীনের ওপর আরও শুল্ক আরোপের ঘোষণা ট্রাম্পের

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নির্বাচিত হলে চীনা পণ্যের ওপর আরও শুল্ক আরোপের ঘোষণা দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, এই শুল্কের পরিমাণ ৬০ শতাংশের বেশি হতে পারে। খবর বিবিসির।
চলতি বছরের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে পরবর্তী প্রেসিডেন্ট বেছে নেবেন আমেরিকানরা। নির্বাচনী দৌড়ে রিপাবলিকান পার্টি থেকে ট্রাম্প এবং ডেমোক্র্যাট পার্টি থেকে বর্তমানে প্রেসিডেন্ট জো বাইডেন এগিয়ে আছেন। এবারের নির্বাচনেও ২০২০ সালের মতো ট্রাম্প-বাইডেন দ্বৈরথ দেখা যেতে পারে।
বহু দিন ধরে চীনের বিরুদ্ধে অসম বাণিজ্যনীতি ও মেধাস্বত্ব চুরির অভিযোগ করে আসছেন ট্রাম্প। তিনি বলেন, আপনারা জানেন, চীনকে আঘাত করার কোনো ইচ্ছ আমার নেই। আমি চীনের পাশে থাকতে চাই। আমি মনে করি দেশটি মহৎ। কিন্তু তারা সত্যিই আমাদের দেশ থেকে ফায়দা নিয়েছে।
২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন ট্রাম্প। এ সময় চীনা পণ্যের ওপর শত শত বিলিয়ন ডলারের শুল্ক আরোপ করা হলে বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির মধ্যে তিক্ত বাণিজ্যযুদ্ধের সূত্রপাত হয়।
দুই দশকের বেশি সময় ধরে চীনের সবচেয়ে বড় রপ্তানি বাণিজ্য যুক্তরাষ্ট্র। ২০১৮ সালে চীনের ওপর আমদানি নির্ভরতা কমাতে প্রথমবারের মতো শুল্ক আরোপ করে তৎকালীন ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের জবাবে সয়াবিন, গম ও মুরগিসহ মার্কিন আমদানির ওপর শুল্ক আরোপ করে চীন।
ট্রাম্প প্রশাসনের মতো বাইডেন প্রশাসনও চীনা পণ্যের ওপর শুল্ক আরোপ অব্যাহত রেখেছে। যদিও এই নীতি ‍নিয়ে যথেষ্ট সমালোচনা রয়েছে। সমালোচকদের দাবি, এই নীতির কারণে যুক্তরাষ্ট্রের বাজারে জিনিসপত্রের দাম বাড়ছে। এ ছাড়া মার্কিন বাজারে প্রতিযোগিতা কমে গেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.