নির্বাচনে না থাকলেও রাজনীতিতে থাকছেন সোনিয়া গান্ধী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের অন্যতম নেত্রী সোনিয়া গান্ধী আসন্ন লোকসভা নির্বাচনে অংশ নেবেন না বলে ঘোষণা দিয়েছেন। তার বয়স ও অবনতিশীল স্বাস্থ্যের কারণে দেশটির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে রাজনীতি থেকে এখনই অবসরে যাচ্ছেন না এই নেত্রী।
নির্বাচনে না আসলেও তিনি ভারতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। কারণ তিনি সংসদের পরোক্ষভাবে নির্বাচিত উচ্চকক্ষে থাকবেন। এর জন্য সপ্তাহের শুরুতেই মনোনয়ন জমা দিয়েছেন সোনিয়া।
উত্তরপ্রদেশের রায়বেরিলির জনগণকে ধন্যবাদ জানিয়ে সোনিয়া বুধবার চিঠিতে লিখেছেন, ‘আমার স্বাস্থ্য ও বয়সের কারণে আসন্ন লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব না।’ তিনি ২০ বছর ধরে এই আসন থেকে সংসদে প্রতিনিধিত্ব করে আসছেন।
ইতালীয় বংশোদ্ভূত ৭৭ বছর বয়সী সোনিয়া সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর স্ত্রী। তার মা ইন্দিরা এবং দাদা জওহরলাল নেহেরুও ভারতের প্রধানমন্ত্রী ছিলেন।
স্বাধীনতার পর কয়েক দশক ধরে ভারতের প্রধান দল ছিল কংগ্রেস। তবে ক্রমেই ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কাছে দলটি তার জৌলুস হারিয়েছে। ২০১৯ সালের নির্বাচনে নরেন্দ্র মোদির বিজেপির বিরুদ্ধে দেশটির লোকসভায় ৫৪৫টির মধ্যে মাত্র ৫২টি আসনে পেয়েছিল।
বর্তমানে ধারণা করা হচ্ছে, ভারতের আসন্ন নির্বাচনে তৃতীয় মেয়াদে সরকার গঠন করবেন মোদি (৭৩)। যদিও সাম্প্রতিক একটি জরিপে দেখা গেছে, কংগ্রেস ২০১৯ সালের তুলনা এবার কিছুটা ভালো করতে পারে।
উত্তরপ্রদেশের রায়বেরিলিই ছিল একমাত্র আসন যেখানে ২০১৯ সালের নির্বাচনে জিতেছিল কংগ্রেস। ভারতীয় ভোটাররা সংসদের নিম্নকক্ষের সদস্যদের নির্বাচন করে। কিন্তু সংসদের উচ্চকক্ষের সদস্যদের নির্বাচন করে লোকসভার আইনপ্রণেতারা।
সোনিয়ার ছেলে রাহুল গান্ধী গত দুই বছর ধরে ভারতজুড়ো ন্যায় যাত্রার মাধ্যমে দলের ভাগ্য ফেরানোর প্রচেষ্টা চালিয়ে আসছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.