নির্বাচনের আগে সংবাদমাধ্যমের ওপর রাশিয়ার বিধিনিষেধ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নির্বাচনের আগে সংবাদমাধ্যমের ওপর বিধিনিষেধ আরোপ করেছে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ সংক্রান্ত একটি আইনের পরিবর্তন অনুমোদন দিয়েছেন। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
আগামী বছরের মার্চে রাশিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে দেশটিতে সংবাদমাধ্যমের ওপর বিধিনিষেধসংক্রান্ত একটি আইন সংশোধন করা হয়েছে।
আসন্ন এ নির্বাচনে পুতিন প্রার্থিতার ঘোষণা এখনও দেননি। তিনি দেশটিতে গত ২৪ বছর ধরে ক্ষমতায় রয়েছেন। ধারণা করা হচ্ছে তিনি আগামী বছরের নির্বাচনে প্রার্থিতার মাধ্যমে ষষ্ঠবারের মতো ক্ষমতায় আসবেন।
পুতিন জানিয়েছেন, তিনি এখনো প্রার্থিতার ঘোষণা দেননি। নির্বাচনের তারিখ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হলে তারপর তিনি নিজের সিদ্ধান্ত জানাবেন।
সংশোধিত আইনানুসারে, দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশনের অধিবেশনে কেবল নিবন্ধিত গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত থাকতে পারবেন। ফলে অনিবন্ধিত ও ফ্রিল্যান্সার বা স্বাধীন সাংবাদিকরা এ অধিবেশনে উপস্থিত থাকতে পারবেন না। এছাড়া সংশোধনীতে সামরিক ঘাঁটি বা সামরিক আইনের অধীনে থাকা এলাকাগুলোতে নির্বাচন কমিশনের কার্যকলাপের খবর প্রচারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এসব এলাকায় খবর প্রচারে আঞ্চলিক ও সামরিক কর্তৃপক্ষগুলোর কাছ থেকে আগাম ছাড়পত্র নিতে হবে।
নতুন সংশোধনী অনুসারে, ‘ব্লকড উৎস’ বা নিষিদ্ধ ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত কোনো প্রচারণামূলক কন্টেন্ট প্রচার করতে পারবে না গণমাধ্যম। এমনকি দেশটিতে বিরোধীদের ওপর কঠোর দমননীতি এবং তথ্যপ্রবাহ নিয়ন্ত্রণের অংশ হিসেবে ফেসবুক, ইনস্টাগ্রামসহ একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ও ওয়েবসাইট নিষিদ্ধ করা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.