‘নির্বাচনি প্রিমিয়ার লিগে’ একাই খেলছেন পুতিন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভ্লাদিমির পুতিন রুশ রাষ্ট্রীয় দপ্তর ক্রেমলিনের উল্টো দিকে প্রদর্শনী হলের মঞ্চে ঢুকলেন। তিনি ঢোকামাত্রই সমবেত দর্শক করতালি দিয়ে উঠে দাঁড়ালেন। স্বাগত জানালেন পুতিনকে।
দৃশ্যটা একেবারেই বিস্ময়কর নয় বলে মনে করেন বিবিসির রাশিয়া সম্পাদক স্টিভ রোজেনবার্গ। তিনি বলেন, এ প্রদর্শনীতে আমন্ত্রিত অতিথিদের বেশিরভাগই রাশিয়ার তারকা। তারা মার্চ মাসে অনুষ্ঠেয় রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের প্রার্থিতাকে সমর্থন করছেন। ক্রেমলিনে পঞ্চমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন পুতিন।
এ প্রদর্শনী থেকে একটা বিষয় স্পষ্ট। তা হলো- এই প্রদর্শনী এটাই বোঝাতে চায় যে পুতিনের প্রিমিয়ার লিগে একাই খেলছেন পুতিন। পুতিন নিজেই এই লিগ তৈরি করেছেন এবং তিনিই এর প্রধান। রাশিয়ার রাজনৈতিক ব্যবস্থা পুতিনেরই রাজনৈতিক ব্যবস্থা। রাজনৈতিক খেলার সব নিয়মই তার। নির্বাচনও তার একার।
বিবিসির এক প্রতিবেদনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দীর্ঘদিন ক্ষমতায় থাকা ও পঞ্চমবারের মতো নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে দেশটির জনমত তুলে ধরার চেষ্টা করেছেন বিবিসির রাশিয়া সম্পাদক স্টিভ রোজেনবার্গ।
প্রতিবেদনে ওই প্রদর্শনীর অভিজ্ঞতা তুলে ধরেন রোজেনবার্গ। সেখানে রুশ চলচ্চিত্র নির্মাতা আন্দ্রেই কনচালভস্কি বলেন, পুতিন একজন অসাধারণ নেতা। তিনি সবচেয়ে সাহসী ও জ্ঞানী ব্যক্তি।
রুশ গায়িকা নাদেজহদা বাবকিনা বলেছেন, রাশিয়ার জনগণ তাদের প্রেসিডেন্টের সমর্থনে কখনো এতটা ঐক্যবদ্ধ ছিলেন না। কেউ এটি প্রতিরোধ করার চেষ্টা করলে ব্যর্থ হবেন।
পুতিনের কট্টর সমালোচকেরা দীর্ঘকাল ধরে নির্বাসিত। তারা হয় নির্বাসনে, না হয় কারাগারে।
রোজেনবার্গ বলেন, পরিস্থিতি যখন এ রকম, তখন এই নির্বাচনে কী ঘটতে চলেছে, তা বলাটা খুব সহজ। তিনি বলেন, আমার মনে আছে, ৩০ বছর আগে মস্কোয় কোনো একটি রুশ টেলিভিশন চ্যানেলে নির্বাচনের ফল ঘোষণা দেখছিলাম। ওই নির্বাচনে কে জিততে চলেছেন, সে সম্পর্কে কারও কোনো ধারণা ছিল না। কারণ সে সময়ে রুশরা গণতন্ত্র, স্বাধীনতা ও তাদের দেশের ভবিষ্যৎ সম্পর্কে ওয়াকিবহাল ছিল। নির্বাচনের ফল কী হতে চলেছে, তা জানতে জ্যোতিষীর কাছেও যেতেন অনেকে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.