নির্বাচনকে সামনে রেখে কর্মী সমর্থকদের মোদির নির্দেশনা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: লোকসভা নির্বাচনের এক বছর বাকি থাকলেও এখনই উত্তপ্ত ভারতের রাজনীতির মাঠ। রাজনৈতিক দলগুলোর কর্মীদের ব্যাপক প্রচার শুরু হয়ে গেছে।
তবে ভারতের প্রধানমন্ত্রীর কড়া নির্দেশ, প্রচারণা চালাতে গিয়ে কর্মী সমর্থকরা দলের ভাবমূর্তি নষ্ট করলে কোনোভাবেই তা বরদাশত করা হবে না। এমনকি ভোটের আশা না করেই মুসলিমসহ সংখ্যালঘু সম্প্রদায়ের আরও কাছে যাওয়ার পরামর্শ দিয়েছেন মোদি।
বিভিন্ন রাজ্যের বিধানসভা ও পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনের ধাক্কা সামলে ২০২৪-এর শুরুতেই লোকসভা নির্বাচনের অগ্নিপরীক্ষার মুখোমুখি ভারতের রাজনৈতিক দলগুলো। ভোটের এক বছর বাকি থাকলেও এখন থেকেই মাঠে নেমে পড়েছেন ভারতের প্রধান রাজনৈতিক দলগুলোর নেতাকর্মীরা। নতুন সমীকরণ মেলাতে চলছে দলকে আরও শক্তিশালী করার প্রক্রিয়া।
তবে প্রচার চালাতে গিয়ে ধর্মসহ যে কোনো অপ্রাসঙ্গিক ইস্যুতে জড়িয়ে দলের ভাবমূর্তি ক্ষুণ্ন না করতে নেতাকর্মীদের সতর্ক করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কারো মধ্যে মুসলিমবিদ্বেষী মনোভাব থাকলে তা বাদ দেয়ার আহ্বানও জানান তিনি। ক্ষমতাসীন বিজেপির জাতীয় কার্যনির্বাহী কমিটির সভার দ্বিতীয় দিনে দেয়া বক্তব্যে ভারতের সরকারপ্রধান আরও বলেন, কাউকে বিচ্ছিন্ন না রেখে ভারতের মুসলিম, সংখ্যালঘু সম্প্রদায়সহ সব ধর্মের মানুষের আরও কাছে গিয়ে ভোটের আশা না করেই তাদের সঙ্গে যোগাযোগ বাড়াতে হবে।
ভারতের সুপ্রিম কোর্ট ও হাইকোর্টে বিচারপতি নিয়োগ ইস্যুতে শাসক দল বিজেপির বিরুদ্ধে উঠেছে নানা অভিযোগ। যদিও মমতা প্রশাসনের বিরুদ্ধেই কলকাতা হাইকোর্টে প্রভাব বিস্তারের পাল্টা অভিযোগে সরব রাজ্য বিজেপি। এসবের মধ্যেই আগাম নির্বাচনের আগে নিজ দলের নেতাকর্মীদের কথাবার্তায় লাগাম টানতে সতর্ক করলেন নরেন্দ্র মোদি।
২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ২০১৯ সালেও লোকসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দ্বিতীয় দফায় মসনদে বসেন মোদি। তবে নানা সময় মুসলিমবিরোধী বক্তব্যের জেরে বিজেপির নেতাকর্মীরা বিরোধে জড়িয়ে পড়েন, উঠে আসেন আলোচনার কেন্দ্রবিন্দুতে। যোগী আদিত্যনাথ থেকে প্রজ্ঞা ঠাকুর, নুপুর শর্মাসহ বিজেপির কেন্দ্রীয় নেতাকর্মীও মন্ত্রিসভার সদস্যদের অনেকেই প্রকাশ্যে বারবার মুসলিম বিরোধী বক্তব্য দেয়ায় দলকে কৌশলগত নানা ক্ষতির মুখে পড়তে হয়েছে বলেও মনে করে মোদি সরকার। (সূত্র: এনডিটিভি) #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.