নির্বাচনকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যমে নজরদারি

 

ঢাকা প্রতিনিধি: আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আগামী মাসের মাঝামাঝি থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নজরদারি (মনিটর) করবে সরকারের টেলিযোগাযোগ বিভাগ। এ মাসের শেষ নাগাদ এ-সংক্রান্ত যন্ত্রপাতি বসানোর কাজ শেষ হবে। সংশ্লিষ্টরা বলছেন, জাতীয় সংসদ নির্বাচনকে টার্গেট করেই এগোচ্ছে সরকার।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নজরদারির জন্য দরকারি যন্ত্রপাতি এরই মধ্যে যুক্তরাষ্ট্র থেকে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। এগুলো আসবে আকাশপথে।

সংশ্লিষ্টরা বলছেন, জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সামাজিক যোগাযোগমাধ্যম তথা ফেসবুক, ইউটিউব, টুইটারসহ বিভিন্ন ধরনের ব্লগ ও ওয়েবসাইট মনিটরিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে। কেনা হয়েছে সাইবার সিকিউরিটি টুলস। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বিতর্কিত পোস্ট, ঘৃণাসূচক বক্তব্য প্রচার ও কদর্য ভিডিওবার্তা প্রচার করে কেউ যাতে সামাজিক অস্থিতিশীলতা তৈরি করতে না পারে সেজন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া টুইটারে সরকারবিরোধী অপপ্রচার যাতে কেউ চালাতে না পারে সেদিকেও নজরদারি করা হবে। এর পাশাপাশি বিভিন্ন ব্লগসহ এ ধরনের ওয়েবসাইট যাতে কেউ কোনও ধ্বংসাত্মক কার্যক্রম চালাতে না পারে, বিনা কারণে উসকানি দিতে না পারে, সেসব দিকেও চোখ রাখা হবে।

জানা গেছে, সরকার ফেসবুক কর্তৃপক্ষের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছে। বিষয়টিকে কাজে লাগিয়ে এবং সরাসরি মনিটর করে এই মাধ্যমকে কলুষমুক্ত রাখতে উদ্যোগী সংশ্লিষ্টরা।

জানতে চাইলে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘ডটের (ডিপার্টমেন্ট অব টেলিকম) একটা প্রকল্প আগেই ছিল, তবে সক্রিয় ছিল না। আমরা সেটাকে সক্রিয় করেছি। ভেন্ডর ফাইনালাইজ করে ওয়ার্ক অর্ডার করেছি। যন্ত্রাংশ শিপমেন্টের পর্যায়ে আছে।’ তিনি জানান, যেহেতু এটা সাইবার সিকিউরিটির বিষয়। ফলে কিছু বিষয় অ্যাড্রেস করতে হবে।

সংশ্লিষ্টরা মনে করেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে প্রার্থীরা এবার অনেকেই নির্বাচনি প্রচার মাধ্যম হিসেবে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করবেন। অনলাইনে নিজের ও দলের ইতিবাচক প্রচারণা চালাবেন। সংশ্লিষ্টদের আশঙ্কা, এই সুযোগটাই কাজে লাগাতে পারে অনিষ্টকারীরা। তারা সরকার ও প্রার্থীদের বিরুদ্ধে বাজে পোস্ট দিতে পারে, কুৎসা রটাতে পারে। যা ভোটারদের কাছে দলের ও প্রার্থীর ভাবমূর্তি নষ্ট করতে পারে। সরকারের উন্নয়নের তথ্যর বদলে বিকৃত তথ্য প্রচার করে জনমনে বিভ্রান্তিও তৈরি করার চেষ্টা করা হতে পারে। এসব বিষয় সামনে রেখে সরকার এবার সতর্ক পদক্ষেপ নিয়েছে। ফলে মনিটরিংয়ের বিষয়টি সামনে আসছে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.