নিরাপত্তা পরিষদে বাংলাদেশকে সমর্থন দেওয়ার আশ্বাস নাইজেরিয়ার

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: ২০২৬ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য পদে প্রার্থিতা করবে বাংলাদেশ। এ ক্ষেত্রে বাংলাদেশকে সমর্থন দেওয়ার আশ্বাস দিয়েছে নাইজেরিয়া।
শনিবার (১৪ জানুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় নাইজেরিয়ার যোগাযোগ ও ডিজিটাল অর্থনীতিবিষয়ক মন্ত্রী অধ্যাপক ইসা আলী ইব্রাহিম পান্তামির সঙ্গে বৈঠক করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় বাংলাদেশকে সমর্থন দিতে নাইজেরিয়াকে অনুরোধ করা হলে বিষয়টি বিবেচনার আশ্বাস দেওয়া হয়।
বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক পরিসরে বিভিন্ন সময়ে নাইজেরিয়া আমাদেরকে সমর্থন দিয়ে আসছে। আমরা অনুরোধ করেছি, ২০২৬ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আমাদের মেম্বারশিপের ব্যাপার রয়েছে। আমরা সেটাতে সাপোর্ট দেওয়ার জন্য বলেছি। তারা বলেছেন, বিবেচনা করবেন। টিপু মুনশি বলেন, আমরা কয়েকটি বিষয়ে বেশ পজিটিভ আলোচনা করেছি। সেগুলোর মধ্যে রয়েছে, দুই দেশের বিজনেস টু বিজনেস বিষয়ে একটি অ্যাসোসিয়েশন গড়ে তোলা; একটা মুক্ত বাণিজ্য চুক্তি করা যায় কি না দেখা, আমাদের বিনিয়োগকারীরা সে দেশে বিনিয়োগ করতে পারে কি না সেটা দেখা।
তিনি বলেন, ওদের বিপুল পরিমাণ জমি আছে। সেখানে কৃষিখাতে আমরা বিনিয়োগ করতে পারি। নাইজেরিয়া তেলসমৃদ্ধ দেশ, সে বিষয়ে সহযোগিতা নিয়ে কথা হয়েছে। আমাদের যে ১০০টি অর্থনৈতিক জোন আছে সেখানেও তারা বিনিয়োগ করতে চায়।
টিপু মুনশি বলেন, আমরা নাইজেরিয়া থেকে মূলত তেল-গ্যাস আনি। আমরা ৬০০ মিলিয়ন ডলার আমদানি করি। আমাদের দিক থেকে কিছু যায়। ওখান থেকে খাদ্যদ্রব্যের মধ্যে কিছু মশলা আসে। এ এক্সপোর্ট-ইমপোর্ট ভলিউমটাকে কীভাবে বাড়ানো যায় সে বিষয়টি আমরা চিন্তা করছি।
এ প্রসঙ্গে নাইজেরিয়ার মন্ত্রী বলেন, ২০২৬ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য পদ পাওয়ার বিষয়ে বাংলাদেশকে সমর্থনের বিষয়টি আমরা বিবেচনা করব।
নাইজেরিয়ার মন্ত্রী বলেন, নাইজেরিয়া আফ্রিকার অন্যতম বৃহত্তর অর্থনীতির দেশ। নাইজেরিয়া আফ্রিকার ব্যবসা-বাণিজ্যের অন্যতম কেন্দ্র। আমরা বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে বাণিজ্য বাড়াতে চাই। বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে নাইজেরিয়ার ব্যবসায়ীদের উৎসাহিত করছি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.