নিম্নমানের নির্মাণ সামগ্রী গুঁড়িয়ে দিয়ে কাজ বন্ধ, বাগমারায় সড়কে নিম্নমানে কাজের অভিযোগ


বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারার ভবানীগঞ্জ-আত্রাই সড়ক নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার করার অভিযোগে নির্মাণ সামগ্রী গুঁড়িয়ে ফেলে কাজ বন্ধ করা হয়েছে। সড়ক নির্মাণে অনিয়মে কাজ বন্ধ করে দেয়ায় উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে এলাকাবাসী সাধুবাদ জানিয়েছেন।
জানা গেছে, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের পক্ষ থেকে উপজেলার ভবানীগঞ্জ-আহসানগঞ্জ সড়কের যাতাপুকুর ও ভটখালি হয়ে আত্রাই সীমানা পর্যন্ত সড়ক নির্মাণ ও সংস্কারে কাজ চলছে। কাজটি ৪টি স্তরে বিভক্ত রয়েছে। সড়কের প্রায় ৩ কোটি টাকা বরাদ্দে ০ থেকে ৪ কি: সড়কের কাজের অনিয়মের অভিযোগ হয়। প্রথম দিকে কাজের মান ভালো হলেও শেষ মুর্হূতে ভবানীগঞ্জ ০ থেকে বসার কোল্ড ষ্টোরেজে সড়কে ৩১ শ’ মিটারে নিচু রাস্তার সিডিউইল অনুযায়ী ৯ মিটার সড়ক উচ্চ হতে হবে। এতে কাজে ফাঁকি দিতে নিম্নমানের ইট ও পূর্বের পুরাতন খোয়া দিয়ে কাজ চালিয়ে যাবার অভিযোগ তুলেন স্থানীয়রা। এ কাজেই বিপত্তি ঘটে।
এদিকে নিম্নমানের ইট ব্যবহারের সময় নিয়মিত পরিদর্শনে সড়কের সাইডে ২ নং ইট দিয়ে মাটি ফেলার দৃশ্য উপজেলা সহকারী প্রকৌশলী সুজাউল ইসলামের চোখে পড়ে। তিনি নিম্নমানের ইটের কাজ বন্ধ করতে কাজে নিয়োজিত ঠিকাদারের লোকদের নির্দেশ দেন। এর পরও কাজ চলতে থাকলে তিনি উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে সড়কের ধারের ইট গুঁড়িয়ে দিয়ে কাজ বন্ধ করে দিয়েছেন।
আজ বৃহস্পতিবার সরেজমিনে বসার কোল্ড ষ্টোরেজের সামনে গিয়ে দেখা যায় সড়কের ধারের সকল ২ নং ইট তুলে ফেলা।
স্থানীয় ব্যবসায়ী আব্দুল মালেক বিটিসি নিউজকে জানান, ধারের সাব ব্যাস কাজে পুর্বের পুরাতন খোয়ায় কাজ চলে কি না তা তাদের জানা নেই। তবে ভালো ভাবে সবার নজরে আসছে ধারে লাগানো নিম্নমানের ইট।
তিনি সহ ওই সড়কে চলাচলকারী বলিদাপাড়ার সালাম, আব্দুর রশিদ, চাঁনপাড়ার মনির উদ্দিন, সলিমুদ্দিনসহ অনেকে বলেন, চলাচলের জন্য ভবানীগঞ্জ-আত্রাই সড়ক খুবই গুরুত্বপূর্ণ। প্রতিদিন সিএনজি, মিশুক, অটোরিক্সা, লচিমন, করিমন, ভুটভুটি, ট্রলি ও ট্রাকসহ বিভিন্ন ধরনের যানবাহনযোগে রাজশাহী, নওগাঁ ও ঢাকাসহ সারা দেশ থেকে মালামাল সরবরাহ এসড়কে করা হয়। কাজেই মালামাল আদান-প্রদান ও এলাকাবাসীদের চলাচলের একমাত্র মাধ্যম এ সড়কটি অত্যন্ত জনগুরুত্বপূর্ন।
স্থানীয় সংসদ সদস্য বরাবরই এই রাস্তায় নিজ গ্রাম সাঁকোয়াতে যাতায়াত করেন। তার প্রচেষ্টায় সড়কটি বর্ধিত করা সহ দ্রুত সংস্কার কাজ হাতে আসে। সড়কটির নিম্নমানের ইট ব্যবহারে মাননীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকেও অপমান করা হচ্ছে বলে তারা দাবি করেন। সড়কটি সুষ্ঠ ভাবে কাজ করার তারা দাবি জানান।
এছাড়া নিম্নমানের সামগ্রী ব্যবহারের সময় উপজেলা প্রকৌশলী বন্ধের নির্দেমকে তারা সাধুবাদ জানিয়েছেন।
এ ব্যাপারে স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তরের বাগমারা উপজেলা প্রকৌশলী খলিলুর রহমান বিটিসি নিউজকে বলেন, এ পর্যন্ত সড়কটির যেটুকু সংস্কার কাজ সম্পন্ন হয়েছে তা সিডিউল অনুযায়ী সঠিক ভাবেই করা হয়েছে। তবে অবশিষ্ট কাজে অনিয়মের চেষ্টা করা হলে তা কোন ভাবে মেনে নেয়া হবে না। ওই সড়কের কিছু অংশের নিম্নমানের কাজের প্রমান মিলায় সংগে সংগে তা বন্ধ করে দেয়া হয়েছে। সিডিউল অনুযায়ী কাজ ও ইট ব্যবহার করলে সংশ্লিষ্ট ঠিকাদারকে পুনরায় কাজ করার অনুমতি দেয়া হবে বলে জানান তিনি। এ বিষয়ে সংশ্লিষ্ট ঠিকাদার ‘ডন এন্টার প্রাইজ’ এর মালিক হারুনুরশিদের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.