নিউজিল্যান্ডকে কাঁপিয়ে দিয়েছিল আয়ারল্যান্ডও

বিটিসি স্পোর্টস ডেস্ক: ডাবলিনের মালাহাইডে প্রথম ওয়ানডেতে টস হেরে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডকে ৩০১ রানের বিশাল লক্ষ্য বেধে দিয়েছিল স্বাগতিক আয়ারল্যান্ড। বড় পুঁজি থাকায় জয়ের একেবারে দ্বারপ্রান্তেও পৌঁছে গিয়েছিল আইরিশরা। কিন্তু তাদের দুর্ভাগ্য, শেষ ওভারের নাটকীয়তায় হারতে হলো ১ উইকেটের ব্যবধানে।
শেষ মুহূর্তের সেই নাটকীয়তার নায়ক নিউজিল্যান্ডের অলরাউন্ডার মিচেল ব্রেসওয়েল এবং খলনায়ক হলেন আইরিশ বোলার ক্রেইগ ইয়ং। একেবারে শেষ ওভারে জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ২০ রান। ব্রেসওয়েলের সঙ্গে উইকেটে ব্লেয়ার টিকনার।
আইরিশ ডানহাতি ফাস্ট মিডিয়াম ক্রেইগ ইয়ং বল তুলে নিলেন। কিন্তু তাকে যে একটি দুঃস্বপ্নের রাত উপহার দেবেন ব্রেসওয়েল, তা হয়তো তখন ঘূর্ণাক্ষরেও ভাবতে পারেননি তিনি। টানা ৫টি বলকেই বাউন্ডারির বাইরে আছড়ে ফেলে ২৪ রান নিলেন ব্রেসওয়েল। তিনটি বাউন্ডারি, ২টি ওভার বাউন্ডারি। ৫ম বলটাকে ছক্কায় পরিণত করে, ১ বল হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়লেন তিনি।
ব্রেসওয়েল অপরাজিত ছিলেন ৮২ বলে ১১৭ রানে। একে একে ৯টি উইকেট ফেলে দেয়ার পরও ব্রেসওয়েলের অতিমানবীয় ব্যাটিংয়ে জয়ের স্বাদ পেলো না আয়ারল্যান্ড। উল্টো খাদের কিনারায় দাঁড়িয়ে জয় নিয়ে মাঠ ছাড়লো নিউজিল্যান্ড। ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজ হারের পর এই জয়টা খুব প্রয়োজন ছিল কিউইদের।
টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে হ্যারি টেক্টরের অসাধারণ সেঞ্চুরির ওপর ভর করে ৯ উইকেট হারিয়ে ৩০০ রান করে আয়ারল্যান্ড। ২২ বছর বয়সী টেক্টরের এটাই প্রথম সেঞ্চুরি। তিনি ছাড়া ৪৩ রান করেন কার্টিস ক্যাম্পার, ৩৯ রান করেন অ্যান্ডি ম্যাকব্রাইন, ২৬ রান করেন লোরকান টাকার এবং ৩০ রান করেন সিমি সিং।
নিউজিল্যান্ডের হয়ে ২টি করে উইকেট নেন লকি ফার্গুসন, ব্লেয়ার টিকনার এবং ইশ সোধি। ১টি করে উইকেট নেন ম্যাট হেনরি এবং গ্লেন ফিলিপস।
জবাব দিতে নেমে ওপেনার মার্টিন গাপটিল ৫১ রান করলেও টপ অর্ডারে বাকিরা ব্যর্থতার পরিচয় দেন। ফিন অ্যালেন ৬ রানে, উইল ইয়ং ১ রানে, অধিনায়ক টম ল্যাথাম ২৩ রানে এবং হেনরি নিকোলস আউট হন ৭ রান করে। এরপর গ্লেন ফিলিপস আর মিচেল ব্রেসওয়েল মিলে জুটি গড়ার চেষ্টা করেন।
৩৮ রান করে আউট হন গ্লেন ফিলিপস, ২৫ রান করেন ইশ সোধি। ম্যাট হেনরি শূন্য রানে এবং লকি ফার্গুসন ৮ রানে আউট হলেও মিচেল ব্রেসওয়েলের ঝড়েই জয় নিয়ে মাঠ ছাড়ে কিউইরা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.