নিউইয়র্কে রাত্রিকালীন কারফিউ চলবে আগামী ৭ জুন পর্যন্ত

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও গতকাল মঙ্গলবার (০২ জুন) নগরীতে রাত্রিকালীন কারফিউ আগামী ৭ জুন পর্যন্ত বাড়িয়েছেন। পুরো আমেরিকা জুড়ে চলছে বর্ণবাদবিরোধী বিক্ষোভ। বিক্ষোভকালে সহিংসতা ও লুটপাটের কারণে কারফিউ বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে ন্যাশনাল গার্ড মোতায়েনের প্রয়োজন দেখছেন না বলে জানিয়েছেন মেয়র। যেমনটা অন্যান্য বিক্ষোভস্থলে মোতায়েন করা হয়েছে এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও দাবি ন্যাশনাল গার্ড মোতায়েনের।

ডি ব্লাসিও সাংবাদিকদের বলেন, আগামী রবিবার পর্যন্ত রাত ৮ টা থেকে ভোর ৫টা নাগাদ কারফিউ বলবৎ থাকবে। ম্যানহাটনের কিছু নামীদামী দোকানে গত সোমবার দাঙ্গাকারীরা লুটপাট চালালে রাত ১১ টা থেকে কারফিউ জারি করা হয়।

এ ধরনেরই একটি দোকানের কাছেই ট্রাম্পের নিউইয়র্কের বাড়ি। গতকাল মঙ্গলবার (০২ জুন) সকালে তিনি দুই দুইবার টুইটার করে স্থানীয় নেতাদের দ্রুত পদক্ষেপ নিতে এবং ন্যাশনাল গার্ড মোতায়েনের আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি শহরে ন্যাশনাল গার্ড মোতায়েন করা হলেও ব্লাসিও বলেন, নিউইয়র্ক পুলিশ বিভাগের ৩৬ হাজার সদস্যই এই অস্থিরতা ঠেকাতে পারবে।

ন্যাশনাল গার্ড মোতায়েন বুদ্ধিমানের কাজ হবে না উল্লেখ করে তিনি বলেন, শান্তি-শৃঙ্খলা নিশ্চিত করতে আমরা দ্রুতই পদক্ষেপ নেবো।

এদিকে নিউইয়র্ক গভর্নর এন্ড্রু কওমো বলেছেন, ন্যাশনাল গার্ড প্রস্তুত রয়েছে। তিনি নিউইয়র্কের পুলিশ বিভাগ এবং গভর্নর ব্লাসিও লুটপাট বন্ধে কোন কাজ করছেনা বলেও অভিযোগ করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.