নাসিমকে নিয়ে ‘আপত্তিকর’ পোস্টের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে রাবি শিক্ষক গ্রেফতার

বিশেষ প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক কাজী জাহিদুর রহমানকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার করেছে পুলিশ। প্রয়াত সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকে নিয়ে ফেসবুকে ‘আপত্তিকর’ পোস্ট দেওয়ার অভিযোগে এই মামলা দায়ের করেন এই আইনজীবী। গতকাল বুধবার (১৭ জুন) ২০২০ ইং দিবাগত রাত ২টার দিকে তাকে গ্রফতার করা হয়।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মতিহার থানার অফিসার ইনচার্জ (ওসি) মাসুদ পারভেজ এ তথ্যটি নিশ্চিত জানান, গতকাল বুধবার রাত সাড়ে ৯টার দিকে অ্যাডভোকেট তাপস কুমার সাহা বাদী হয়ে কাজী জাহিদুর রহমানের বিরুদ্ধে থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন। মামলার অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় তাকে রাতে গ্রেফতার করা হয়।

ওসি বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, প্রয়াত মো. নাসিমকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আপত্তির মন্তব্য করার অভিযোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক জাহিদুর রহমানকে ডিজিটাল নিরাপত্তা আইনে বুধবার রাতে গ্রেফতার করা হয়েছে।

এর আগে রাত সাড়ে ৯টার দিকে নগরীর সাগরপাড়ার বাসিন্দা অ্যাডভোকেট তাপস সাহা বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

এ বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান আজ বৃহস্পতিবার (১৮ জুন) বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, ওই শিক্ষককে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়েছে। তাকে গ্রেফতারের আগে রাতেই পুলিশ আমাকে ফোন করেছিল, কিন্তু আমি ঘুমিয়ে ছিলাম। সকালে আমি ফোন করলে গ্রেফতারের বিষয়টি আমাকে জানায়। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

উল্লেখ্য, মোহাম্মদ নাসিম অসুস্থ হওয়ার পর থেকে কাজী জাহিদুর তার ফেসবুকে নাসিমকে ইঙ্গিত করে স্বাস্থ্যখাত নিয়ে কয়েকটি স্ট্যাটাস দেন। ওই পোস্টগুলো প্রথমে সেভাবে সামনে না আসলেও মোহাম্মদ নাসিম মারা যাওয়ার পর এ নিয়ে সমালোচনা হয়।

এর আগে একই ধরনের অভিযোগে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) এক শিক্ষককে গ্রেফতারের পর কাজী জাহিদুর রহমানের স্ট্যাটাসগুলো সামনে আসে। তার শাস্তির দাবি জানান ছাত্রলীগ নেতাকর্মী ও আওয়ামীপন্থী শিক্ষকরা। বহিষ্কার করা হয় দলীয় পদ থেকে। কাজী জাহিদ নড়াইল জেলা আওয়ামী লীগের সাবেক তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ছিলেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.