নারীরা লাস্যময়ী সেলফি কেন তোলেন!!!

বিটিসি বিনোদন ডেস্কনারীদের সেলফিতে একটা জিনিসের আধিক্য থাকে, যা পুরুষের তোলা সেলফিতে থাকে না। সেটাকে সাদা ইংরেজিতে বলে ‘সেক্সি’ ভাব।

নারীদের তোলা সেলফিতে কেবল মাত্র শরীরী প্রদর্শন নয়, থাকে এমন কিছু ভঙ্গিমা, যাকে যৌন অনুষঙ্গবাহী বললে ভুল হবে না। কেন নারীরা সেক্সি সেলফি তোলেন বিষয়টি নিয়ে ভেবেছে ‘প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস’-এর মতো আন্তর্জাতিক জার্নাল। ‘ইকোনমিক ইনইকুয়ালিটি ড্রাইভস ফিমেল সেক্সুয়ালাইজেশন’ শীর্ষক এ গবেষণা পত্রে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে বলে জানিয়েছে সর্বভারতীয় একটি সংবাদমাধ্যম।

এ গবেষণা দেখাচ্ছে, যৌন আবেদনময় সেলফির সঙ্গে অর্থনৈতিক অসমতার যোগাযোগ রয়েছে। আর্থিক নিরাপত্তাহীনতার কারণেই এ ধরনের ছবি তোলেন মেয়েরা।

গবেষণায় দেখানো হয়েছে, যেসব দেশে নারীরা ততটা অবদমিত নন, সে দেশগুলোতে এ ধরনের সেলফি তোলার তেমন হিড়িক নেই। ২০১৬ সালের একটি নির্দিষ্ট মাসের ৩০ দিনে টুইটার ও ইনস্টাগ্রামে পোস্ট হওয়া নারী-সেলফিগুলোর হিসেব থেকে তারা দেখিয়েছেন, যেসব দেশে পুরুষ ও নারীর আয়ে বিপুল বৈষম্য রয়েছে, সেসব দেশ থেকেই এ ধরনের ছবি সব থেকে বেশি পোস্ট করা হয়েছে।

গবেষক দলের প্রধান, অস্ট্রেলিয়ার খান্ডিস ব্লেক সংবাদ সংস্থাকে দেয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আর্থিক বৈষম্যের ব্যাপারটা জটিল। খুব সরল দৃষ্টিতে একে দেখা যায় না। এ ধরনের ছবি তোলার মধ্যে একটা প্রতিযোগী মনোভাবও দেখতে পাওয়া যায়।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.