নাভালনির শোকসভা থেকে আটক ৪০১

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার বিরোধীদলের নেতা এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক আলেক্সি নাভালনির কারাগারে আকস্মিক মৃত্যুর খবর মেনে নিতে পারছেন না তার সমর্থকরা। প্রিয় নেতার মৃত্যুর শোক, স্মরণ ও প্রতিবাদ জানাতে দেশজুড়ে শুক্র ও শনিবার অন্তত ৩২টি শহরে মিছিল হয়েছে। পুলিশ মিছিল থেকে অন্তত ৪০১ জনকে গ্রেপ্তার করেছে বলে জানিয়েছে রুশ মানবাধিকার সংস্থা ওভিডি-ইনফো।
ওভিডি-ইনফো বলেছে, ‘আটক ব্যক্তিদের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তার চেয়ে বেশি মানুষকে হেফাজতে নিতে পারে পুলিশ। আমরা শুধু নির্ভরযোগ্য সূত্রের মাধ্যমে জানতে পারা ব্যক্তিদের নামই তালিকায় রেখেছি।’
২০২১ সাল থেকে কারাগারে ছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক হিসেবে খ্যাত নাভালনি। গত বছরের শেষ দিকে তাকে রাশিয়ার উত্তর সাইবেরিয়ার ইয়ামালো-নেনেটস অঞ্চলে কারা কলোনিতে নেওয়া হয়। গত শুক্রবার সেখানেই মৃত্যু হয় তার।
এদিকে নাভালনির মৃত্যুর পর স্থানীয় কারা কর্তৃপক্ষ জানায়, শুক্রবার হাঁটাহাটির পর অসুস্থ বোধ করেন তিনি। প্রায় সঙ্গে সঙ্গেই জ্ঞান হারান। তখন জরুরিভাবে চিকিৎসক দলকে ডেকে আনা হয়। তারা নাভালনিকে ফেরানোর সব চেষ্টা করলেও তাতে কোনো ফল আসেনি। তার মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে।
পুতিনের সমালোচকদের অধিকাংশই রাশিয়া ছেড়ে গেছেন। কিন্তু নাভালনি নিশ্চিত কারাবাস হবে জেনেও জার্মানিতে কয়েক মাস চিকিৎসা নিয়ে ২০২১ সালের জানুয়ারিতে দেশে ফেরেন। এর আগের বছর আগস্টে তার শরীরে ‘নোভিচোক’ নামের বিষ প্রয়োগ করা হয়েছিল।
রাশিয়ায় এক দশকের বেশি সময় রাজপথে আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন নাভালনি। পুতিন প্রশাসনের দুর্নীতির তথ্য নিজের ইউটিউব চ্যানেলে তুলে ধরেন তিনি। তার বিরুদ্ধে ডজনখানেকের বেশি মামলা হয়েছিল। সর্বশেষ গত আগস্টে উগ্রপন্থী সংগঠন প্রতিষ্ঠা ও তাতে অর্থায়নের অভিযোগে তার ১৯ বছরের কারাদণ্ড হয়। এর আগে জালিয়াতি, আদালত অবমাননাসহ বিভিন্ন অভিযোগে তাকে ৯ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.