নাটোর সদরে প্রতিষ্ঠিত হচ্ছে ডঃ ওয়াজেদ আলী কৃষি বিশ্ববিদ্যালয়

নাটোর প্রতিনিধি: নাটোর জেলা সদরে ডঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের সংবাদে খুশী এ অঞ্চলের মানুষেরা। এই সংবাদে তারা আনন্দে উদ্বেলিত। পরস্পরের মধ্যে মিষ্টি খাওয়া খাওয়ির পাশাপাশি আনন্দে উচ্ছ্বাস প্রকাশ করেন তারা। নাটোর -০২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল নাটোরে সদরে ডাঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি পত্র ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনে (ইউজিসি) প্রেরন করা হয়েছে। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি সহ সংশ্লিষ্ট দপ্তরে কথা বলেছেন। তারা সকলেই একমত হয়েছেন নাটোর যেহেতু জেলা সদর, সেকারণে নাটোর সদরেই হবে ডাঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয়।

এজন্য তিনি ভেরিঢফায়েড ফেসবুক পেজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও অভিনন্দন জানান। অপরদিকে এই সংবাদ মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়ার পর আনন্দে উদ্বেলিত হয়ে উঠে সকলে। এ অঞ্চলের সাধারণ মানুষ, কৃষক, সংবাদ কর্মি, সুশীল সমাজের প্রতিনিধি, সরকারী বেসরকারী শিক্ষক, রাজনীতিবিদি, জনপ্রতিনিধি সহ সকল স্তরের মানুষ কৃষি প্রধান জেলা হিসেবে দীর্ঘ দিন থেকে নাটোরে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি জানিয়ে আসছিলেন।

নাটোর পৌর সভার মেয়র উমা চৌধুরী জলি যে কোন মূল্যে আমরা নাটোরেই কৃষি বিশ্ববিদ্যালয় চাই। অবহেলিত নাটোরের উন্নয়ন হবে নাটোর বাসী হিসেবে এটা আমাদের একান্ত চাওয়া। তিনি বলেন, নাটোর সদরে একটি কৃষি বিশ্ববিদ্যালয় হবে এটি অত্যান্ত আনন্দের সংবাদ।

এজন্য তিনি প্রধান মন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। নাটোর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান বরেণ, কৃষি ফল, ফসল ও মাছে উদ্বৃত্ত জেলা নাটোর। নাটোর সদরে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন আমাদের প্রাণের দাবি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নাটোর সদরে বাংলাদেশের কৃতি নস্তান ড. ওয়াজেদ আলীর নামে একটি কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন এজন্য তাঁর প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি।

দিঘাপতিয়া এমকে কলেজের অধ্যাক্ষ আব্দুর রাজ্জাক বলেন , নাটোর সহ উত্তরাঞ্চলের ছেলে মেয়দের কৃষি বিষয়ে লেখা পড়ার জন্য একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন খুব জরুরী ছিল। আশা করি অচিরেই আমাদের সে প্রত্যাশা পূরণ হবে।

সচেতন নাগরিক কমিটি নাটোর নাটোর শাখার সাবেক সভাপতি ও নাটোর প্রেস প্রেস ক্লাবের সাবেক সভপতি রেজাউল করিম রেজা বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, নাটোর সদরে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন ছিল আমাদের কাছে স্বপ্ন। সেই স্বপ্নের বাস্তবায়ন আমাদের সামনে নতুন দিগন্তের সূচনা করবে।

ইউনাইটেড প্রেস ক্লাবের সভাপতি নবীউর রহমান পিপলু এবং সাধারণ সম্পাদক বুলবুল আহমেদ নাটোর সদরে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনকে স্বাগত জানিয়ে বলেন, এর ফলে অবহেলিত এ অঞ্চলের মানুষদের কৃষি বিষয়ে শিক্ষার পথ সুগম হবে।

নাটোর-০২ (নাটোর সদর ও নলডাঙ্গা উপজেলা) সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল বলেন, নাটোরের মানুষের প্রাণের দাবি বুঝতে পেরেই সংসদ দশম এবং একাদশ জাতীয় সংসদে নাটোরে ডঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় নামে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি জানিয়ে আসছিলাম। তাঁর সেই দাবিকে অগ্রাধিকার দিয়ে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে স্থান নির্বাচন এবং বিশ্ববিদ্যালয়ের নাম চুড়ান্ত করণের জন্য পত্র প্রেরন করেছেন।

এ সংবাদে প্রধান মন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতজ্ঞতা এবং অভিনন্দন জানিয়েছেন সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল তাঁর ভেরিফায়েড ফেস বুক স্ট্যাটাসে বলেন, দশম সংসদের দ্বিতীয় অধিবেশন থেকে একাদশ জাতীয় সংসদের জুন মাস পর্যন্ত ডঃ ওয়াাজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় নাটোর সদর উপজেলায় স্থাপনের জন্য আমি সিদ্ধান্ত প্রস্তাব এবং ৭১ বিধিতে অব্যাহতভাবে কৃষি বিশ্ববিদ্যালয় নাটোর সদর উপজেলায় স্থাপনের দাবি জানিয়ে আসছি। পরবর্তীতে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা আমাকে আশ্বাস দিয়েছিলেন।

তারই ধারাবাহিকতায় বর্তমান সরকারের মাননীয় সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সম্মতিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মতামতের ভিত্তিতে নাটোর সদর উপজেলায় ডঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয়টি স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে।

নাটোর জেলা সদরে এই বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হলে নাটোর সহ সমগ্র উত্তরবঙ্গের ছাত্র ছাত্রীরা উপকৃত হবে বলে মাননীয় প্রধানমন্ত্রীর এরূপ সিদ্ধান্তকে আমি আমার নির্বাচনী এলাকা নাটোর সদর এবং নলডাঙ্গা উপজেলা বাসীর পক্ষ থেকে স্বাগত এবং মাননীয় প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাই।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.