নাটোরে ৪৭ কেজির পাখি মাছ দেখতে শত শত উৎসুক মানুষের ভিড়

নাটোর প্রতিনিধি: নাটোর শহরের দিয়াড়ভিটা মোড়ে আজ বুধবার দুপুরে ৪৭ কেজি ওজনের সামদ্রিক একটি পাখি মাছ বিক্রির জন্য আনা হয়েছিল। সমুদ্রের সবচেয়ে দ্রুতগতির মাছ হিসাবে পরিচিত এই পাখি মাছটি দেখার জন্য সেখানে শত শত উৎসুক মানুষের ভিড় জমে যায়।
এ সময় স্থানীয়দের মধ্যে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। বিশাল আকৃতি ও বিরল প্রজাতির এই মাছটি দেখতে নারী-পুরুষ, এমনকি শিশুরাও ছুটে আসে । আস্ত মাছ কেনার খরিদ্দার না পাওয়ায় মাছটির মালিক শেষপর্যন্ত কেটে বিক্রি করেছেন ২২ হাজার টাকায়।
সমুদ্র তীরবর্তী জেলাগুলো থেকে নাটোর শহরের দুরত্ব নূন্যতম ৩১৪ কিলোমিটার। তাই সামদ্রিক মাছ দেখা বা খাওয়ার অভিজ্ঞতা নাটোরের খুব কম মানুষেরই আছে। অথচ সেই নাটোরে আজ দুপুরে সাগর আলী নামের এক মাছ ব্যবসায়ী ৪৭ কেজি ওজনের একটি সামদ্রিক পাখি মাছ বিক্রির জন্য নিয়ে আসেন।
খবরটি দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। শহরের দিয়াড়ভিটা মোড়ে রাস্তার ওপর রেখে দেওয়া ওই মাছটি এক নজর দেখার জন্য মানুষের ভিড় জমে যায়। পাঁচ ফুটের কিছু বেশি লম্বা মাছটির পিঠে চড়া পাখা রয়েছে।
মুখের সামনে ছিল রাডারেরমত প্রায় দেড় ফুট লম্বা শুড়। ধূসর বর্ণের মাছটি ছিল মৃত। তবুও দীর্ঘ সময় ধরে আস্ত মাছটি দেখেছে অগোনিত মানুষ। পুরো মাছটি কেনার ক্রেতা না পাওয়ায় মাছ ব্যবসায়ী সাগর আলী ৫০০ টাকা কেজি দরে মাছটি কেটে বিক্রি করেন। এতে মাছটি বিক্রি হয়েছে ২২ হাজার টাকায়।
মাছ ব্যবসায়ী সাগর জানান,মাছটির পিঠের দিকে পাখার মতো আছে সে কারণে এটিকে পাখি মাছ বলেন জেলেরা। এটি মূলত সামুদ্রিক মাছ।মাছগুলো খেতে বেশ সুস্বাদু হওয়ার দেশের বাইরে বেশ চাহিদা রয়েছে।
মাছটি পটুয়াখালীর কুয়াকাটা থেকে বিক্রির জন্য নাটোর শহরের ভোলার আড়তে নিয়ে আসা হয়। আড়তে মাছটি বিক্রি না হওয়ায় শহরতলির দিয়াড়ভিটা মোড়ে নিয়ে আসেন তিনি। মানুষের দেখার গভীর আগ্রহ থাকায় তিনি মাছটি অন্তত তিন ঘন্টা কাটতে পারেননি।
পরে কেটে ৫০০ টাকা কেজি দরে বিক্রি করেছেন। এতে তার লাভ হয়েছে চার হাজার টাকা। এই মাছটি সমুদ্রের দ্রুতগতির মাছের মধ্যে অন্যতম। মাছটি খেতে সুস্বাদু। তবে দীর্ঘদিন বরফে রেখে খেলে স্বাদ নষ্ট হয়ে যায়। সমুদ্র থেকে নাটোর দুরবর্তী হওয়ায় এসব মাছ বরফ দিয়ে প্যাকেট করে আনা ছাড়া উপায় থাকে না।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.