নাটোরে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত আজিমনগর রেলস্টেশনের কার্যক্রম পূণরায় চালু

নাটোর প্রতিনিধি: নাটোরের লালপুরের মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত আজিমনগর রেলস্টেশনের কার্যক্রম কার্যক্রম পুনরায় চালু করা হয়েছে। দীর্ঘ ছয়মাস বন্ধ থাকার পর নতুন জনবল নিয়োগের মাধ্যমে আজ বৃহম্পতিবার থেকে চালু করা হয়েছে ষ্টেশনটি। ইতি মধ্যে নতুন জনবল যোগ দিয়েছে ষ্টেশনটিতে। যথারীতি টিকিট বিক্রি সহ ষ্টেশনটিতে নির্ধারিত ট্রেন গুলো থামায় খুশি এ অঞ্চলের মানুষ।
জানা যায়,জনবল সংকটের অজুহাতে ২০১৩,২০১৭, ২০২০,২০২১ সালে ও সর্বশেষ ২০২২ সালের ২২ আগস্ট স্টেশনের  কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেন বাংলাদেশ রেলওয়ে। হঠাৎ করে স্টেশনের কার্যক্রম বন্ধ হওয়ায় যাত্রীরা চরম ভোগান্তিতে পড়ে যায়। রেলওয়ের হঠাৎ এমন সিদ্ধান্তে স্থানীয় সচেতন মহল চরম ক্ষোভ প্রকাশ করে দ্রুত স্টেশন চালুর দাবি জানিয়ে আসছিল।
দীর্ঘ ছয়মাস পর ১৬ মার্চ (বৃহম্পতিবার) আবার চালু হয়। আজিমনগর স্টেশন দিয়ে আন্তনগর, মেইল, লোকাল ও মালবাহী ৬০টি ট্রেন প্রতিদিন যাতায়াত করে। যাত্রা বিরতি করা ২০টি ট্রেনে প্রতিদিন গড়ে ১৫০০ থেকে ২০০০ যাত্রী যাতায়াত করে থাকেন। প্রতিদিন গড়ে ২০ হাজার টাকার টিকেট বিক্রি হয়।
চলতি বছরের ২রা মার্চ গোপালপুর পৌর সভার মেয়র রোকসানা মোর্ত্তজা লিলি, দুর্ঘটনা এড়াতে স্টেশনের কার্যক্রম চালু, রেলস্টেশনের ২০০ মিটার পশ্চিমে রেলওয়ে লেভেল ক্রসিং ও ওভারপাস অথবা আন্ডারপাস নির্মাণ এবং স্টেশন এলাকার দুপাশে নিরাপত্তা কাঁটাতারের বেড়ানির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য কর্তৃপক্ষকে চিঠি দেয়। স্টেশন মাস্টার পদায়নসহ স্টেশনের কার্যক্রম পুনরায় চালু করায় সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মেয়র।
স্টেশনে নতুন যোগদানকারী মাস্টার মোস্তাফিজুর রহমান নয়ন জানান, ‘জনবল সংকটের কারণে দীর্ঘ ৬ মাস স্টেশনের সকল কার্যক্রম বন্ধ ছিল। দুজন স্টেশন মাস্টার পদায়ন করে কার্যক্রম চালু রাখার উদ্যোগ নিয়েছে রেল কর্তৃপক্ষ। ইতি মধ্যে যাত্রী ছাউনিসহ স্টেশনকে আলোকিত করা হয়েছে। যাত্রী নিরাপত্তায় পৌরসভা থেকে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।
বাংলাদেশ রেলওয়ে (পশ্চিম) রাজশাহীর মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, জনবল সংকটের কারণে আজিমনগর স্টেশনের দাপ্তরিক কার্যক্রম গত বছর ২২ আগস্ট বন্ধ করা হয়। নতুন জনবল নিয়োগের পর জনবল পদায়নের মাধ্যমে পুনরায় কার্যক্রম চালু হয়েছে।
উল্লেখ্য,মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত লালপুরে গোপালপুর রেলস্টেশন ১৮৭৯ সালে চালু হয়। মুক্তিযুদ্ধকালীন ৫ মে নর্থ বেঙ্গল সুগার মিল গণহত্যায় তৎকালীন প্রশাসক শহীদ লে. আনোয়ারুল আজিম শহীদ হন। তাঁর স্মরণে ১৯৭৩ সালের ১ ফেব্রুয়ারি গোপালপুর রেলস্টেশনের নাম করণ করা হয় আজিমনগর ষ্টেশন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.