নাটোরে বিএনপির নেতা–কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ


নাটোর প্রতিনিধি: নাটোরে বিএনপির নেতা–কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। আজ সোমবার বেলা ১০ টার দিকে নাটোর শহরের আলাইপুরে জেলা বিএনপি কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে।
সংঘর্ষে বিএনপি কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুর সহধর্মিনী জেলা বিএনপির সদস্য সাবিনা ইয়াসমিন ছবিসহ ৫০ নেতা–কর্মী আহত হয়েছেন বলে জানিয়েছে বিএনপি। ৮ থেকে ১০ জন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ।
এ সময় যুগান্তর পত্রিকার নাটোর প্রতিনিধি শহিদুল হক, বাংলাভিশনের নাটোর প্রতিনিধি কামরুল ইসলাম এবং বাংলাদেশ প্রতিদিন এবং বিটিসি নিউজ এর বিশেষ (নাটোর) প্রতিনিধি নাসিম উদ্দীন নাসিম আহত হয়। আহত সাংবাদিক শহিদুল হককে প্রথমে নাটোর আধুনিক হাসপাতালে নেয়া হয়। সেখানে অবস্থার অবণতি হলে নাটোর তাকে রাজশাহী মেডিকেল কলেজে স্থানান্তর করা হয়।
আজ বেলা ১০টার দিকে নাটোর শহরের আলাইপুরে জেলা বিএনপি কার্যালয়ের সামনে বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবীতে গণ বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে বিএনপি।
শহরের আশপাশের এলাকা থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ছোট ছোট মিছিল নিয়ে কার্যালয়ের সামনে আসেন। এ সময় সমাবেশ শুরু হওয়া মাত্র পুলিশ লাঠিচার্জ শুরু করে। এ সময় বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি এবং পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ হয়। বিএনপির নেতাকর্মী পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে।
এ সময় পুলিশও ফাঁকা গুলি ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।
এ ঘটনায় আহত হয় জেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক সাবিনা ইয়াসমিন ছবি (৪০), জেলা বিএনপি’র সদস্য সচিব রহিম নেওয়াজ (৬২), ছাত্রদল সভাপতি কামরুল ইসলাম (২৬), সাধারণ সম্পাদক মারুফ ইসলাম সৃজন (২৫), বিএনপি নেতা সাইফুল ইসলাম আফতাব (৪৮), জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আসাদুজ্জামান আসাদ (৪৯), বিএনপি নেতা মকবুল ইসলাম(৫২), ফয়সাল আহম্মেদ আবুল (৪২) ,সাবেক ভিপি সানোয়ার হোসেন তুষার(৩৮), জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক ও ওয়ার্ড কাউন্সিলর সাজ্জাদ হোসেন সোহাগ(৪২) ,যুবদল নেতা কামাল ব্যাপারী (৩০) ,যুবদল নেতা শাওন দাশ (২৫), রনি ব্যাপারী (৩৩), শাহআলম (২৮), শুকুর ব্যাপারী (২৬),নহিম কালু (৩২) , ছাত্রনেতা লিওন (২৮), জিতু (১৯), সাদ্দাম হোসেন (২৭), নাটোর পৌর বি এন পি নেতা রাজু (৩২), ইয়াকুব ঝড়– (২০),আলী হাসান (৩২), সুজন আলী (২৮) সহ আরোও অনেকে।
আহতরা স্থানীয়ভাবে চিকিৎসা গ্রহণ করেছে। আহতদের বেশির ভাগই পুলিশের ছোঁড়া গুলিতে এবং লাঠিচার্জে আহত হয়েছেন বলে জানান বিএনপি নেতৃবৃন্দ।
অপরদিকে দুপুর ১২ টায় শহরের আলাইপুরে বিএনপি কার্যালয়ে অভিযান চালিয়ে জেলা যুবদল সভাপতি এ হাই তালুকদার ডালিম, বড়াইগ্রাম উপজেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক শামসুল আলম রনি এবং বিএনপি নেতার দুলুর কেয়ারটেকার আয়েন উদ্দীন টুকু ও আসলাম সরকারকে পুলিশ আটক করেছে।
এদিকে বিএনপির নেতা সাবিনা ইয়াসমিন ছবি অভিযোগ করেছেন, শান্তিপূর্ণ সমাবেশে শুরুর আগেই তাদের নিরীহ নেতাকর্মীদের উপর পুলিশ নির্বিচারে লাঠিচার্জ,গুলিবর্ষণ ও কাঁদানো গ্যাস ছুঁড়ে। এ ঘটনায় তিনিসহ ৫০ জনের বেশি নেতাকর্মীকে আহত করা হয়েছে।
নাটোর সদর থানার ওসি মনসুর রহমান বিটিসি নিউজকে জানান, বিএনপির শান্তিপূর্ণ সমাবেশে আমরা বাধা দিইনি। তাদের মিছিলের অনুমতি ছিল না। তবু তারা মিছিল করছিলেন। রাস্তা অবরোধ করার চেষ্টা করে। তিনি বলেন, বিএনপিই পুলিশের ওপর হামলা চালায়। পরে পুলিশ আÍরক্ষার্থে তাদের ধাওয়া দেয়।
নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা বিটিসি নিউজকে জানান, এসএসসি কেন্দ্রের পাশেই বিএনপি কর্মসূচি করে রাস্তা অবরোধ করার চেষ্টা করছিল এ সময় পুলিশ তাদের নিষেধ করে। বিএনপি নেতাকর্মীরা এসময় পুলিশের ওপর হামলা করে। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। এ ঘটনায় সদর থানারওসিসহ ৭ পুলিশ এবং তিন সাংবাদিক আহত হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.