নাটোরে ন্যুনতম মজুরীর দাবীতে স্বর্ণ কারিগরদের মানববন্ধন

 

নাটোর প্রতিনিধি : নাটোরে বাংলাদেশ জুয়েলারি সমিতি(বাজুস) প্রস্তাবিত ক্যাডিয়াম ও হলমার্ক ভিত্তিক গহনা প্রস্তত পদ্ধতি প্রত্যাহার করে পূর্বের ন্যায় ভরিপ্রতি ন্যুনতম মজুরী নির্ধারণের দাবীতে ঘোষিত কর্মবিরতির দ্বিতীয় দিনে মানববন্ধন করেছে স্বর্ণশিল্প কারিগররা। সোমবার দুপুরে শহরের পিলখানা এলাকায় দুই শতাধিক জুয়েলার্স কারখানার কয়েকহাজার কারিগর এ কর্মসূচীতে অংশ নেয়।

মানববন্ধনে করিগররা অভিযোগ করেন, বাজুস কর্তৃক প্রস্তাবিত ক্যাডিয়াম ও হলমার্ক ভিত্তিক গহনা প্রস্তত পদ্ধতিতে ২১ ও ২২ ক্যারেটের এর গহনার জন্য ২৫০০ টাকা ও ১৮ ক্যারেটের জন্য ১০০০ টাকা নির্ধারিত হয়েছে। এতে তাদের মাসিক আয় দাঁড়ায় মাত্র ১০ হাজার টাকা। অথচ সনাতনি পদ্ধতিতে প্রতি ভরিতে ৪০০০ টাকা হিসেবে মাসে ১৬ হাজার টাকা পেতেন।

এ সময় দ্রব্যমূল্যের উর্ধগতির বাজারে পারিশ্রমিক বাড়ানোর পরিবর্তে কমানোর এ পদ্ধতি দ্রুত প্রত্যাহারের দাবী করা হয়। এছাড়া সোমবারের মধ্যে দাবী না মানা হলে আজ মঙ্গলবার থেকে অনশনের কর্মসূচী পালন করার হুঁশিয়ারী করে ঘোষনা করেছেন সংগঠনের সাধারণ সম্পাদক শাহজাহান শেখ।

মানববন্ধন কর্মসূচীতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউনিয়নের সভাপতি প্রশান্ত কুমার, সাধারণ সম্পাদক শাহজাহান শেখ, সহ-সভাপতি রানা ঘোষ, কোষাধ্যক্ষ বিমান দাস, সহ-সম্পাদক গোপেশ সরকার প্রমুখ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.