নাটোরে নিরাপদ ও নিয়মিত অভিবাসন নিশ্চিত করতে সেমিনার

(বর্তমানে বিশ্বের ১৭৩টি দেশে এক কোটি ২০ লাখের অধিক বাংলাদেশী কাজ করছেন) 

 

নাটোর প্রতিনিধি: নাটোরে নিরাপদ, সুশৃংখল ও নিয়মিত অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে দক্ষতা ও সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সকাল সাড়ে দশটায় শুরু হওয়া সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ।

সেমিনারে জানান হয়, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী আগামী পাঁচ বছরে এক কোটি ২৮ লক্ষ প্রবাসী কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। পরিকল্পনা বাস্তবায়নে প্রতিবছর প্রতি উপজেলা থেকে এক হাজার করে যুব বা যুবা মহিলাকে বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

এই লক্ষ্যে চলতি বছরে সাড়ে সাত লাখ কর্মীর প্রবাসে কর্মসংস্থানের ব্যবস্থা করা হচ্ছে। বিদেশ গমনেচ্ছুকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও ছয়টি আইএমটিতে ৫৫টি ট্রেডে প্রশিক্ষণ চলছে।

তাদেরকে ইংরেজী, আরবী, জাপানীজ, কোরিয়ান ও ক্যান্টনীজ ভাষায় প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এসব প্রশিক্ষিত কর্মীদের প্রবাস গমণকে সহজ করতে একটি ডাটা ব্যাংক তৈরী করা হয়েছে।

সেমিনারে আরো বলা হয়, বর্তমানে বিশ্বের ১৭৩টি দেশে এক কোটি ২০ লাখের অধিক বাংলাদেশী কাজ করছেন এবং ২০১৮-১৯ অর্থ বছরে তাদের প্রেরিত বৈদেশিক মুদ্রার পরিমাণ ১৬.৪ বিলিয়ন ডলার-যা বৈদেশিক রিজার্ভ মুদ্রার ৫০ শতাংশ।

তাদের প্রেরিত অর্থ জাতীয় অর্থনীতির অন্যতম চালিকা শক্তি। প্রবাসীদের অর্থ প্রেরণে বর্তমান সরকারের দুই শতাংশ প্রণোদনা প্রদানের দূরদর্শী সিদ্ধান্তের ফলে অর্থ প্রেরণ গত বছরের তুলনায় ২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। নতুন নতুন শ্রম বাজার খুঁজে পেতে মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আশরাফুল ইসলাম সেমিনার প্রধানের দায়িত্ব পালন করেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ সচিব মোঃ শাহীন প্রবাস গমনেচ্ছুক ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধি এবং তাদের সুরক্ষার বিভিন্ন বিষয়াদি নিয়ে পাওয়ার পয়েন্টে মূল বক্তব্য উপস্থাপন করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়ন ও তত্ত্বাবধানে জেলা প্রশাসন আয়োজিত দিনব্যাপী সেমিনারে জনপ্রতিনিধি, জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং সাংবাদিকবৃন্দ অংশগ্রহন করেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.