নাটোরে নিরাপদ অভিভবাসন নিশ্চিত করতে সচেতনতামূলক সভা

নাটোর প্রতিনিধি: নিরাপদ এবং ফলপ্রসু অভিবাসন নিশ্চিত করতে জেলায় সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এই সভা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক নাদিম সারওয়ার এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক শামীম আহমেদ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ সচিব সন্দ্বিপ কুমার সরকার, নাটোর টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ প্রকৌশলী মোহাম্মদ গোলাম নবীসহ গণমাধ্যম প্রতিনিধি ও এনজিও কর্মীরা।
সভায় পাওয়ার পয়েন্টে দেশের অভিবাসন সম্পর্কে মূল বক্তব্য উপস্থাপন করে বলেন, দেশের রাজস্ব উপার্জনের দ্বিতীয় বৃহত্তম খাত প্রবাসীদের প্রেরিত বৈদেশিক মুদ্রা। গত অর্থ বছরে ২৪৭ মিলিয়ন ইউএস ডলার উপার্জন করেছে। একই সময়ে বাংলাদেশ থেকে দুই লাখ ৮০ হাজার ব্যক্তি প্রবাসে গমণ করেছেন।
এই উপার্জনকে আরো বেগবান করা, নিরাপদ ও ফলপ্রসু অভিবাস নিশ্চিত করতে বিদেশে শ্রম বাজার তৈরী, প্রবাসে গমনেচ্ছুদের দক্ষতার উন্নয়নে প্রশিক্ষণ প্রদান করা, রিক্রুটিং এজেন্টদের লাইসেন্স প্রদান, প্রবাসীদের আয়কে দেশের অর্থনৈতিক খাতে সদ্ব্যবহার, প্রবাসে বাঙালীদেরে সাংস্কৃতিক চর্চায় পৃষ্টপোষকতা দিয়ে যাচ্ছে মন্ত্রণালয়।
এই লক্ষ্যে বর্তমান সরকার বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন,২০১৩, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী (রিক্রুটিং এজেন্ট লাইসেন্স ও আচরণ) বিধিমালা,২০১৯ এবং বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী (রিক্রুটিং এজেন্ট শ্রেণীবিভাগ) বিধিমালা, ২০২০ প্রণয়ন করেছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.