নাটোরে কমেছে পেঁয়াজের দাম


নাটোর প্রতিনিধি: স্বল্প পরিসরে কন্দ জাতের পেঁয়াজ বাজারজাত শুরু হওয়ায় নাটোরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। চলতি সপ্তাহের শুরুতেই প্রতি কেজি পেঁয়াজের দাম ৮ থেকে ১০ টাকা কমে এসেছে। মৌসুমের শুরুতে দাম কমে আসায় কৃষকরা লোকসানের আশঙ্কা করছেন।
আর নতুন পেঁয়াজ পর্যাপ্ত পরিমাণে বাজারজাত হলে দাম আরও কমে আসবে বলে ধারণা ব্যবসায়ীদের। গত সপ্তাহে নাটোর জেলার হাটবাজারগুলোতে পাইকারি পর্যায়ে ৬৮ থেকে ৭০ টাকা দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। কিন্তু কয়েক দিন ধরে নতুন কন্দ জাতের পেঁয়াজ বাজারে আসতে শুরু করায় চলতি সপ্তাহের শুরুতেই পেঁয়াজের দাম কমে ৫৮ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
মৌসুমের শুরুতেই পেঁয়াজের দাম কমতে থাকায় লোকসানের আশঙ্কা রয়েছেন কৃষকরা। গত মৌসুমের শুরু থেকে ন্যায্য দাম না পাওয়াতে ওই সময়ও উৎপাদন খরচ ওঠেনি বলে দাবি কৃষকদের। তারা বলেছেন, এভাবে যদি পেঁয়াজের দাম কমতে থাকে, তাহলে কৃষকরা পেঁয়াজ চাষ করে মাঠে টিকতে পারবে না।
নলডাঙ্গার পেয়াজ চাষী খলিল মিয়া বিটিসি নিউজকে বলেন, আমাদের যদি ন্যায্য মূল্য দেওয়া হয়, তাহলে বাইরের পেঁয়াজের প্রয়োজন হবে না। নতুন মৌসুমে যে পেঁয়াজটা করব, সে পেঁয়াজের দামটা যাতে ন্যায্য পাই, সরকার যেন সেই ব্যবস্থা করে।
এ দিকে ব্যবসায়ীরা বলেছেন পেঁয়াজের দাম আরও কমতে পারে। নতুন কন্দ জাতের পেঁয়াজ বাজারে আসতে শুরু করলে প্রতিকেজি পেঁয়াজ ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হবে বলে ধারণা করছেন তাদের।
ব্যবসায়ী ডেংগু মিয়া বিটিসি নিউজকে বলেন, নতুন পেঁয়াজের সরবরাহ বাড়ায় পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। তবে বাজারে আগামী ১৫ দিনের মধ্যে নতুন পেঁয়াজে বাজার সয়লাব হয়ে গেলে, দাম আরও কমে যাবে।
গত বছর নাটোর জেলায় ৪ হাজার ৮০০ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ হয়েছে। এ বছর স্থানীয় কৃষি বিভাগ ৪ হাজার ৫৫০ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। আর চলতি বছর পেঁয়াজ আবাদ হয়েছে ১ হাজার ১০০ হেক্টর জমিতে। আগামী বছর ফ্রেরুয়ারি মাস পর্যন্ত চলবে পেঁয়াজের চারা রোপণ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.