নাটোরের সিংড়ায় নিষিদ্ধ ‘সোঁতি জাল’ সন্ত্রাসের বিরুদ্ধে পলকের হুঁশিয়ারী

নাটোর প্রতিনিধি: চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়ায় নিষিদ্ধ সোঁতি জালের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারী করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গতকাল মঙ্গলবার বিকেলে উপজেলার চামারী ইউনিয়নের দুর্গম বিলদহর ঈদগাহ মাঠে সিংড়া থানা কমিউনিটি পুলিশিং আয়োজিত সন্ত্রাস, মাদক ও জঙ্গীবাদ বিরোধী সমাবেশে তিনি এই হুঁশিয়ারী করেছেন।

সমাবেশে প্রতিমন্ত্রী পলক বলেছেন, সিংড়া বর্তমানে শান্তির জনপদে পরিণত হলেও নিষিদ্ধ ‘সোঁতি জালের সন্ত্রাস’ এখনও বিরাজমান। মৎস্যভান্ডার খ্যাত চলনবিল ও বিলের মাছের উপর নির্ভরশীলদের জীবিকার বৃহত্তর স্বার্থে যে কোন মূল্যে এই নিষিদ্ধ সোঁতিজাল বন্ধ করা হবে।

সিংড়া থানার অফিসার ইনচার্জ মনিরুল ইসলামের সভাপতিত্বে প্রতিমন্ত্রী পলক আরও বলেছেন, ‘দীর্ঘ ৩৭ বছর ধরে সিংড়ায় কিছু প্রভাবশালী ব্যক্তি ও তাদের পরিবারের লোকজন বাঁধ দিয়ে মাছ শিকার করছে। ২০০৯ সালে বর্তমান সরকার রাষ্ট্রক্ষমতায় আসার পর চলনবিলের মৎস্য সম্পদ সুরক্ষায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে।

পুলিশ ও স্থানীয়দের যৌথ সহযোগিতায় এখানে মাছ শিকার কমে এলেও প্রভাবশালীরা নিষিদ্ধ সোঁতিজাল ব্যবহার করে মাছ ধরা অব্যাহত রেখেছে।’ ‘এই সোঁতি জালের বিরুদ্ধে শুরু থেকে কঠোর অবস্থান নেয়ায় প্রভাবশালীরা দিন গুনছেন কবে পলকের ক্ষমতা চলে যাবে।

তারা বিভিন্ন দায়িত্বশীল ব্যক্তিদের মাধ্যমে বহুবার আমাকে সোঁতিজালের বিরুদ্ধে অবস্থান থেকে সরে যেতেও অনুরোধ করেছেন। আমি স্পষ্ট বলেছি, দেহে একবিন্দু রক্ত থাকতেও সোঁতিজালের বিরুদ্ধে অবস্থান থেকে সরে আসবো না।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.