নাটোরের সিংড়ায় নদীর ৩কিঃ মিঃ কিনে নিয়ে মাছ শিকার করছেন আ. লীগ নেতারা

নাটোর প্রতিনিধি: নাটোরের সিংড়ায় নাগর নদী সেচে মাছ শিকারের অভিযোগ উঠেছে স্থানীয় আওয়ামীলীগ নেতাকর্মীদের বিরুদ্ধে। উপজেলার সারদানগর এলাকায় প্রায় ৩ কিলোমিটার নদীতে বাঁধ দিয়ে এই মাছ শিকারের ব্যবস্থা
করেছেন বলে অভিযোগ চৌগ্রাম ইউনিয়ন আলীগের সাবেক সহ-সভাপতি গোলাম হোসেন ও ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুর রউফ এর বিরুদ্ধে।
তাছাড়া নদী জুড়ে প্রভাবশালীদের পুকুর খননে নদীর নাব্যতা সংকটে পড়েছে। ফলে মৎস্য ভান্ডার খ্যাত চলনবিলে মাছ শুন্যতা ও জীববৈচির্ত্য ধ্বংস হচ্ছে বলে মনে করেন পরিবেশরা।
স্থানীয়দের অভিযোগ প্রভাবশালী কতিপয় ব্যক্তির কারণে নাগর নদীর গতি প্রবাহ হারিয়ে যেতে বসেছে। আর প্রতি বছরের ন্যায় এবছরও উপজেলার সারদানগর এলাকায় ৩ কিলোমিটার নাগর নদীতে খন্ড খন্ড বাঁধ দিয়ে সেচে মাছ শিকারের ব্যবস্থা করা হয়েছে। চলছে নদীর বুকে ভেকু দিয়ে পুকুর খনন।
গতকাল বুধবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, সারদানগর ভাঙন এলাকায় নদীর দুই পাশে মাটির বাঁধ দিয়ে শ্যালো মেশিন দিয়ে নদী শুকিয়ে মাছ ধরার প্রস্তুতি নিচ্ছেন আ’ লীগ নেতা গোলাম হোসেন ও আব্দুর রউফ সহ কতিপয় ব্যাক্তি।পাশেই বকুলের বাড়ির সাথে নাগর নদের ১ কিলোমিটার এলাকায় দুই পাশে জাল দিয়ে বেড়া দিয়ে মাছ শিকারের প্রস্তুতি নিচ্ছেন শান্তিনগরের জনৈক ব্যক্তি ভাষান আলী।
তারা নদীর এই অংশ স্থানীয় মৎস সমবায় সমিতির কাছ থেকে সাড়ে ৩ লাখ টাকা দিয়ে কিনে মাছ শিকারের ব্যবস্থা করেছেন বলে জানান এলাকাবাসী। নদীতে বাঁধ দিয়ে মাছ শিকারের ফলে নৌ চলাচল বন্ধ হয়ে গেছে। তাদের কৃষিপণ্য তেল, সার আনা-নেওয়া কষ্ট সাধ্য হয়ে পড়েছে। বিশেষ করে নদীতে মাছ ধরে জীবিকা নির্বাহকারী নিম্ন আয়ের মানুষেরা পড়েছে বিপাকে। এখানে জোড় যার মুলুক তার। নিরীহ মানুষ নদীতে জাল ফেললেই হুমকি ও মারধর খেতে হয়। তারা এবিষয়ে সংষ্টি দপ্তরের হস্তক্ষেপ কামনা করেন।
এবিষয়ে অভিযুক্ত আ. লীগ নেতা গোলাম হোসেন বিটিসি নিউজকে বলেন, নদীটি তারা স্থানীয় মৎস্য সমবায় সমিতির কাছ থেকে ২ লাখ টাকায় কিনেছেন। তাই বাঁধ দিয়ে সেচে মাছ ধরার ব্যবস্থা করছেন। তবে মাছ ধরা হয়ে গেলে আবার বাঁধ কেটে উন্মুক্ত করে দেওয়া হবে বলে জানান তিনি।
আর ওয়ার্ড আ. লীগের সাধারণ সম্পাদক আব্দুর রউফ এভাবে নদী সেচে মাছ ধরা অপরাধ স্বীকার করে বিটিসি নিউজকে বলেন, এর পর তিনি আর এই ধরনের কাজের জড়িত থাকবেন না।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.