নাটোরের বড়াইগ্রামে উপবৃত্তির আবেদনের নামে আড়াই লক্ষাধিক টাকা আত্মসাৎ


নাটোর প্রতিনিধি: নাটোরের বড়াইগ্রাম সরকারী অনার্স কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে নিয়ম বহির্ভূতভাবে একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের উপবৃত্তির আবেদন ফি বাবদ আড়াই লক্ষাধিক টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এ ঘটনায় শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।
জানা যায়, সম্প্রতি কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের উপবৃত্তির তালিকাভূক্তির জন্য আবেদন করতে বলা হয়। নোটিশ পেয়ে একাদশ শ্রেণীর ৪১০ জন শিক্ষার্থী উপবৃত্তির জন্য নির্ধারিত ফরমে আবেদন করে।
সরকারীভাবে এ আবেদন করতে কোন ফি নেয়া হয় না। কিন্তু কলেজের অধ্যক্ষ ইসমাইল হোসেন সরকারী নিয়ম অমান্য করে চার পৃষ্ঠার আবেদন ফরমের দাম নেন ১৫০ টাকা।
পরবর্তীতে ফরম জমা নেয়ার ফি বাবদ আরো ৫শ টাকা করে নেন। এ প্রক্রিয়াটি সম্পন্ন করতে তিনি তিনজন শিক্ষকের সমন্বয়ে একটি উপ-কমিটি করে দেন।
এ উপ-কমিটি শিক্ষার্থীদের কাছে আবেদন ফরম বিক্রি ও পূরণের পর জমা নেয়া বাবদ ৪১০ জন শিক্ষার্থীর কাছ থেকে ৬৫০ টাকা করে মোট দুই লাখ ৬৬ হাজার পাঁচশ’ টাকা আদায় করে। এসব টাকা নেয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের কোন রকম রশিদও দেয়া হয়নি।
নিয়মানুযায়ী মোট শিক্ষার্থীর মাত্র ৪০ শতাংশ উপবৃত্তি পাওয়ার কথা থাকলেও শুধুমাত্র অনৈতিকভাবে টাকা হাতিয়ে নিতেই সব শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন নেয়া হয়েছে।
এদিকে, আবেদন ফরম গ্রহণ শেষে গতকাল মঙ্গলবার অধ্যক্ষ ও উপ-কমিটির সদস্যরা মিলে কলেজের তহবিলে জমা না দিয়ে আদায় করা পুরো টাকা নিজেরা ভাগাভাগি করে নিয়েছেন বলে কলেজ সুত্রে জানা গেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ছাত্র অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, আশেপাশের কোন কলেজেই উপবৃত্তির আবেদনের জন্য টাকা নেয়নি। অথচ এখানে সরকারী কলেজে আবেদন ফি’র নামে ৬৫০ টাকা করে হাতিয়ে নিয়েছে। অথচ আমার সন্তান উপবৃত্তি পাবে তার কোন নিশ্চয়তা নেই।
এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ ইসমাইল হোসেনের কাছে উপবৃত্তির আবেদন ফি আদায় ও রশিদ না দেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, শিক্ষকদের নাস্তাপানি করার জন্য ১৫০ টাকা করে নেয়া হয়েছে। আর কলেজের বিভিন্ন খরচ থাকে, সেজন্য কিছু টাকাতো নিতেই হয়। তবে রশিদ ছাড়া উপবৃত্তির ফি বাবদ টাকা নেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি কোন উত্তর দিতে পারেননি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, এ ব্যাপারে আমার কাছে কেউ কোন অভিযোগ করেনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.